Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প, আহত ৫০

korea-earthquakeদক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্দরনগরী পোহাংয়ে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের আঘাতে আহত হয়েছেন অন্তত ৫০ জন। বুধবারের ওই ভূমিকম্পে আরো প্রায় দেড় হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে নয় কিলোমিটার গভীরে। দক্ষিণ-পূর্বাঞ্চলের শিল্প শহর পোহাং ছিল এর কেন্দ্র। কম্পনের মাত্রা রাজধানী সিউলেও অনুভূত হয়েছে।

chardike-ad

korea-earthquakeভূমিকম্পের পর দেশটিতে সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের জেরে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও বাতিল করেছে কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, পোহাংয়ের এই কম্পন রাজধানী সিউলসহ দেশের বিভিন্ন প্রান্তে অনুভূত হয়েছে। এতে শতাধিক স্কুল ও এগারো শ’ বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন সড়ক ও সামরিক সরঞ্জাম ক্ষতিগ্রস্ত, এক হাজার ৫৩৬ জনকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। তবে ভূমিকম্পে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

korea-earthquakeএর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে দেশটিতে ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দক্ষিণ-পূর্বাঞ্চলের জিইয়নজু শহরে ওই আঘাতের এক বছর পর পোহাংয়ে কম্পন অনুভূত হলো। সামাজিক যোগাযোগমাধ্যমে বুধবারের কম্পনে ক্ষতিগ্রস্ত এলাকার ছবিতে দেখা যাচ্ছে, বাড়ি-ঘর ধসে পড়েছে। ভবন ধসে গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্ফোরণও ঘটেছে।