Search
Close this search box.
Search
Close this search box.

সিউলের রাস্তায় নামছে ইলেকট্রিক বাস

সিউলের রাস্তায় চালিত বাসের পরিবর্তে ইলেকট্রিক বাস বা বৈদ্যুতিক বাস দেখা যাবে। আগামী বছরের শুরুতে গ্যাসচালিত ৪০টি বাস প্রতিস্থাপনের মাধ্যমে সিউলে ইলেকট্রিক বাস নামানোর বড় পরিকল্পনা শুরু হবে। গতকাল বৃহস্পতিবার সিউল সিটি জানিয়েছে আগামী এক দশকের মধ্যে গ্যাস এবং জ্বালানি বাসের সংখ্যা কমিয়ে ৭৪২৭টি  ইলেকট্রিক যানবাহন নামানোর পরিকল্পনা নিয়ে কাজ করছেন তারা।

chardike-ad

সিউল সিটি জানিয়েছে সিউলে আগামী ২০২৫ সালের মধ্যে ৪০৩০টি বাস এবং ২০২৬ সালের মধ্যে অবশিষ্ট ৩০০০ হাজার বাস বৈদ্যুতিক বাসে রুপান্তর করা হবে। দক্ষিণ কোরিয়া সম্প্রতি ৩০০ কিমি পরিসীমায় একটি বৈদ্যুতিক মডেলের বাস উৎপাদন করে। এর আগে আরো দুটি মডেলের বাসের ১০০ এবং ২০০ কিলোমিটারের মধ্যে চার্জ দিয়ে চালানোর সক্ষমতা ছিলো। যার ফলে দীর্ঘ রুটগুলোতে এই বাস ব্যবহার করা কঠিন ছিল।

এই বৈদ্যুতিক বাসের জন্য প্রায় ৫০০ মিলিয়ন উওন খরচ হবে কিন্তু ২০০ মিলিউন উওনে কিনতে পারবেন বাস মালিকরা। প্রতিটি বাসের জন্য ২৫০ মিলিয়ন উওন ভর্তুকি দিবে সিউল সিটি।

গতবার সিএনজি বাসের জন্য ২০০ মিলিয়ন উওন ভর্তুকি ছিল যা সরকার এবং বাস মালিকরা সমানভাবে ১০০ মিলিয়ন করে ভর্তুকি দিয়েছিল। এই নতুন পরিবর্তনে বাস মালিকদের আরো ১০০ মিলিয়ন বেশি পরিশোধ করতে হবে।

লোকাল বাসগুলি শহরের ধূলা ময়লার জন্য প্রধান কারণগুলির একটি। ইলেকট্রিক বাসের এই নতুন সংযোজন শহরের আবহাওয়া এবং সিউল সিটিকে আরও উন্নত করার একটি নীতি বলেই জানিয়েছেন সিউল সিটির একজন কর্মকর্তা।