কোরিয়ায় বিদেশী কর্মী নিয়োগ আইন না মানায় ১২ নিয়োগদাতা গ্রেফতার

কোরিয়ায় বিদেশী কর্মীদের নিয়োগের পর তাদের জন্য নির্ধারিত বাধ্যতামূলক ইন্সুরেন্স না করার অপরাধে ১২ জন মালিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।  ইয়সু মেরিটাইম পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রস্থান প্রতিশ্রুতি বীমা এবং বকেয়া পারিশ্রমিক প্রদান প্রতিশ্রুতি বীমা না করার অপরাধে তাঁদেরকে গ্রেফতার করেছে বলে জানিয়েছে।

ইয়সু মেরিটাইম পুলিশ জানিয়েছে ‘গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পুলিশ প্রাথমিকভাবে বিদেশী কর্মী নিয়োগ আইন লংগনের প্রমাণ পেয়েছে। তাদের বিরুদ্ধে চলমান পূর্ণাংগ তদন্ত রিপোর্ট পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  বিদেশী কর্মীরা ভাষাগত কারণসহ সচেতনতার অভাবের সুযোগে কিছু কোম্পানীর মালিক ইন্সুরেন্স না করে বিদেশী কর্মীদের বঞ্চিত করে আসছে’।

বিদেশী কর্মী কর্মসংস্থান আইনের লঙ্গণ করলে এবং অভিযোগ প্রমানিত হলে আইনে কঠিন শাস্তির বিধান রয়েছে বলে উল্লেখ করেছে ইয়সু মেরিটাইম পুলিশ।

কোরিয়ায় ই-৯ ভিসা এবং এইচ-২ ভিসায় কোন বিদেশী কর্মী প্রবেশ করলে এবং তাঁদেরকে কোন কোম্পানী নিয়োগ দিলে অবশ্যই চারটি প্রধান সামাজিক বীমা করা বাধ্যতামূলক। বিদেশী কর্মীদের কর্মসংস্থান আইনের অধীনের বীমাগুলো হলো শিল্পগত দুর্ঘটনা ক্ষতিপূরণ বীমা, জাতীয় স্বাস্থ্য বীমা, নিয়োগ বীমা এবং জাতীয় অবসরভাতা (পেনশন)। চারটি বীমার পরিকল্পনা অনুযায়ী বিদেশী কর্মীগণ শর্তপূরণ সাপেক্ষে প্রস্থান প্রতিশ্রুতি বীমা (ডিপারচার গ্যারান্টি ইনসিওরেন্স), বকেয়া পারিশ্রমিক প্রদান প্রতিশ্রুতি (গ্যারান্টি) বীমা, ফেরার খরচ বীমা এবং দুর্ঘটনা বীমা) পেয়ে থাকেন।