Search
Close this search box.
Search
Close this search box.

বিদায় মুশফিক, নতুন অধিনায়ক সাকিব

mushfiqurশেষ পর্যন্ত গুজবই সত্যি হলো। টেস্ট অধিনায়কের পদ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে। টেস্ট দলের নতুন দলপতি হিসেবে দায়িত্ব নিচ্ছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর তার সহকারী হচ্ছেন আরেক অল রাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।

আজ বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন নির্বাচিত পরিচালনা পর্ষদের প্রথম বোর্ড মিটিং শেষে নাজমুল হাসান পাপন সাকিবকে টেস্ট অধিনায়ক করার ঘোষণা দেন।

chardike-ad

গত মার্চে শ্রীলঙ্কা সফরেই টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব ছেড়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। এরপরই সাকিবকে সংক্ষিপ্ততম ভার্সনের জন্য অধিনায়ক নির্বাচন করা হয়। এবার তাকে দেয়া হলো টেস্ট ফরম্যাটের দায়িত্বও। তিন অধিনায়কের অবস্থান থেকে দুই অধিনায়কে নেমে এলো বাংলাদেশ।

সাকিব টি-টুয়েন্টির নেতৃত্বে ফিরেছেন গত দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়েই। আর ওয়ানডেতে দায়িত্বটা পালন করে যাচ্ছেন মাশরাফি। টেস্টে তামিম ইকবাল ছিলেন সহ-অধিনায়ক। মাহমুদউল্লাহকে সেই দায়িত্বটা দিয়ে তামিমকে টি-টুয়েন্টি দলের সহ-অধিনায়ক করা হয়েছে।

সাকিব আগের দফায় ৯ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথমবার দায়িত্ব পান তিনি। সেদফায় ৮ টেস্টে অধিনায়কত্ব করেন। পরে ২০১১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। মোট নয় টেস্টে নেতৃত্ব দিয়ে কেবল ওয়েস্ট ইন্ডিজের (২০০৯ সালে) বিপক্ষে একটিতে জয় এনে দিতে পেরেছিলেন সাকিব। বাকিগুলোয় হার দেখেছে তার দল।

২০১১ সালে সাকিব আল হাসানকে সরিয়ে দিয়েই মুশফিকুর রহীমকে দায়িত্ব দেয়া হয়েছিল। এরপর বাংলাদেশকে মোট ৩৪ টেস্টে নেতৃত্ব দেন মুশফিক। তার আমলেই বাংলাদেশ সবচেয়ে বেশি টেস্ট জয় পায়। বাংলাদেশের জেতা ১০ টেস্টের মধ্যে ৭টিতেই জয় আসে মুশফিকের নেতৃত্বে। যার মধ্যে রয়েছে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মত দেশের বিপক্ষে দুটি গুরুত্বপূর্ণ জয়। এছাড়া শ্রীলঙ্কার মাটিতে ঐতিহাসিক শততম টেস্টেও তার নেতৃত্বে জিতেছিল বাংলাদেশ।