Search
Close this search box.
Search
Close this search box.

আগামীকাল ফাইনালে মুখোমুখি মাশরাফি-সাকিব

shakib-mashrafeনানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের ফাইনালে ঢাকা ডাইনামাইটসের প্রতিপক্ষ হচ্ছে রংপুর রাইডার্স। বৃষ্টিতে দ্বিতীয় কোয়ালিফাইয়ার প্রথম দিন ভেসে গেলে, তা পরের দিনে (আজ, সোমবার) গড়ায়। আজ (সোমবার) কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে উঠে গেল মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স।

প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লাকে হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করে নিয়েছিল সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। প্রতিপক্ষ কারা সে অপেক্ষাতেই বসেছিল গত আসরের চ্যাম্পিয়ররা। অবশেষে আজ তারা প্রতিপক্ষ হিসেবে পেলো মাশরাফির রংপুর রাইডার্সকে। কুমিল্লার হেরে যাওয়ার মধ্য দিয়ে নিশ্চিত হয়ে গেলো, নতুন কোনো অধিনায়কের হাতে এবার আর উঠছে না বিপিএল শিরোপা।

chardike-ad

বিপিএলের গত চার আসরের টানা তিনবারই শিরোপা জিতেছে মাশরাফি বিন মর্তুজা। এর মধ্যে দুইবার ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে। আরেকবার (২০১৫ সালে) মাশরাফি শিরোপা জিতেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। একই সঙ্গে এবার নিয়ে পাঁচ আসরের মধ্যে চারবারই ফাইনালে খেলছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

তবে সাকিব আল হাসানও কম যান না। তিনিও এবার নিয়ে তৃতীয়বারের মত বিপিএলের ফাইনাল খেলছেন। গতবার তার হাতেই উঠেছিল বিপিএলের শিরোপা। ফলে সাকিবের জন্য বাড়তি অনুপ্রেরণা হতে পারে গত আসরের ফাইনাল। এর আগে একবার বিপিএলের ফাইনালে সতীর্থ ছিলেন সাকিব এবং মাশরাফি। এবারই প্রথম শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছেন দেশের দুই সেরা ক্রিকেটার।

শুরু থেকে রংপুরের জন্য টুর্নামেন্টটা খুব একটা ভাল না হলেও, শেষ চারে এসেই নিজেদের মেলে ধরতে শুরু করে মাশরাফি বিন মর্তুজারা। দলটির দুই হার্ডহিটার ব্যাটসম্যান ক্রিস গেইল এবং ব্রেন্ডন ম্যাককালামও ছন্দে ফিরেছেন শেষ চারে এসে। এই দু’জনের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে বিপিএলের ফাইনালে উঠেছে রংপুর রাইডার্স।

রংপুর রাইডার্সের প্রথমবারের মত ফাইনালে যাওয়ার প্রধান কৃতিত্ব অবশ্যই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। অসাধারণ নেতৃত্ব দিয়েই বলতে গেলে খাদের কিনারা থেকে দলটিকে ফাইনালে তুলে আনেন তিনি। ফলে এবারও মাশরাফির হাতে বিপিএল শিরোপা উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না। ভক্তরাও মাশরাফির হাতেই দেখছেন বিপিএলের শিরোপা। কারণ তার যে রয়েছে, বিপিএলের সর্বোচ্চ ট্রফি জেতার কৃতিত্ব!

অন্যদিকে সদ্যই টেস্ট অধিনায়কত্ব পাওয়া সাকিব আল হাসান পুরো আসর জুড়েই খেলেছেন দুর্দান্ত। উইকেট শিকারে তিনি সবার ওপরে। তার উপর পুরো টুর্নামেন্ট জুড়ে ভাল করেছে তার দল। গতবারেরও চ্যাম্পিয়নও তারা। ফলে শিরোপা ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসি ঢাকাও।