Search
Close this search box.
Search
Close this search box.

মানব পাচারের অভিযোগে মালয়েশিয়ায় চিত্রপরিচালক অনন্য মামুন গ্রেফতার

annono-mamunমানব পাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেফতার হয়েছেন বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন। তার সঙ্গে পাচার হওয়া ১৫ জনকেও আটক করেছে মালয়েশিয়ার গোয়েন্দা পুলিশ।

গতকাল রোববার দিবাগত রাত ১২টায় পুলিশের হাতে আটক হন অনন্য মামুন ও শ্যাম নামে তার এক সহযোগী। সেইসঙ্গে বিভিন্ন সময়ে অবৈধভাবে মালয়েশিয়ায় যাওয়া ৫৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

chardike-ad

জানা গেছে, স্থানীয় সময় শনিবার কুয়ালালামপুরের পেট্রুনাস টুইন টাওয়ার সংলগ্ন ওয়াসমা এমসিআই হলে বিনোদনী সংস্থা ‘সিনেমাটিক’র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বাংলাদেশি নাইটস’। সেখানে যোগ দিতে চিত্রপরিচালক অনন্য মামুনের সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার রাতে মালয়েশিয়া যান বাংলাদেশের একঝাঁক তারকা। অনুষ্ঠানে গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী আসিফ আকবর, আঁখি আলমগীর, এইচ এম রানা, ইউছুফ ও ব্যান্ডদল চিরকুট। গানের সাথে নাচ পরিবেশন করেন চিত্রনায়ক ইমন ও নিরব এবং চিত্রনায়িকা শখ, আইরিন, ভাবনা, আমান ও মিষ্টি। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন চিত্রপরিচালক দেবাশীষ বিশ্বাস ও প্রবাসী সাংস্কৃতিক কর্মী আরুনিমা।

মূলত এই তারকাদের সঙ্গেই পাচার হয়েছিলেন নাম-পরিচয় না জানা ওই ৫৭ জন বাংলাদেশি। তাদেরকে ‘শিল্পী’ হিসেবে ভিসা দিয়ে নেয়া হয়েছিলো মালয়েশিয়াতে। কিন্তু সেখানে তাদের ভিসা ও পাসপোর্টের তথ্যে গড়মিল পাওয়া যায় শুরু থেকেই। এতে করে ইমিগ্রেশনের সময়ই ১৫ জনকে আটক করে স্থানীয় গোয়েন্দা পুলিশ। তাদের কাছ থেকে তথ্য নিয়ে গতকাল রোববার রাতে কুয়ালালামপুরের পুত্রী হোটেল থেকে আরও ১৫ জন ও আরও বেশ কিছু অভিযানে সর্বমোট পাচার হওয়া ৫৭ জনকে আটক করা হয়েছে। তাদের সঙ্গে আটক হন পরিচালক অনন্য মামুন ও মালয়েশিয়া প্রবাসী শ্যাম নামে এক বাংলাদেশি।

তাদের আটক করা পুলিশ জানিয়েছে, অনুষ্ঠান আয়োজনের আড়ালে অবৈধভাবে ৫৭ জনকে মালয়েশিয়ায় নিয়ে এসেছেন অনন্য মামুন ও তাদের সহযোগীরা। প্রত্যেকের কাছ থেকে ২ লাখ ৫০ হাজার করে টাকা নেয়া হয়েছে। আপাতত পুলিশ তাদের জিজ্ঞাসাবাদ করছে। তাদের সঙ্গে আরও কেউ জড়িত রয়েছে কী না সেটা খতিয়ে দেখা হচ্ছে। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসারে সঙ্গে যোগাযোগ করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ কমিউনিটির একজন জানান, গোপন সংবাদের ভিত্তিতেই তাকে আটক করা হয়। পুলিশ কর্তৃক মামুনের আটক হওয়ার খবরটি ছড়িয়ে পড়ার পর ওই সাংস্কৃতিক টিমের সদস্য শিল্পী ও কলাকুশলীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

তিনি বলেন, সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে মানব পাচারে মালয়েশিয়ার জনগণ ও সেদেশের সরকারের কাছে বাংলাদেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত অনন্য মামুন মালয়েশিয়ান পুলিশের হেফাজতে রয়েছেন। তবে ‘বাংলাদেশ নাইট’ আয়োজনে আমন্ত্রিত শিল্পীরা নিরাপদেই রয়েছেন।