Search
Close this search box.
Search
Close this search box.

চীনের বিরুদ্ধে উত্তর কোরিয়ায় তেল সরবরাহের অভিযোগ

satelliteচীনের বিরুদ্ধে চীনা জাহাজ থেকে উত্তর কোরিয়ান জাহাজে তেল স্থানান্তরের অভিযোগ উঠেছে। তবে অভিযোগ অস্বীকার করেছে চীন। এর আগে দক্ষিণ কোরিয়ান সংবাদমাধ্যমগুলো অভিযোগ করে, অক্টোবর থেকে এমন ৩০টি ঘটনা গোয়েন্দা স্যাটেলাইটে ধরা পড়েছে। এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরও সমালোচনা করেছেন। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের এ অভিযোগের পর ক্ষোভ প্রকাশ করে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি ‘খুবই হতাশ’ হয়েছেন উল্লেখ করে বলেন, উত্তর কোরিয়াকে চীনের এভাবে তেল সরবরাহ করা জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন। চীন ‘হাতে-নাতে ধরা’ পড়েছে জানিয়ে বৃহস্পতিবার ট্রাম্প বলেন, ‘খু্বই হতাশ হয়েছি কারণ চীন উত্তর কোরিয়ায় তেল যেতে দিচ্ছে। যদি এটা চলতে থাকে তাহলে উত্তর কোরিয়া সংকটের কখনই বন্ধুত্বপূর্ণ সমাধান হবে না!’

chardike-ad

এদিকে সংবাদমাধ্যমের খবরের জবাবে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, বেইজিং উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের প্রস্তাব কার্যকর করছে।

সাম্প্রতিক আন্তঃমহাদেশিয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে গত সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ায় ৯০ শতাংশ তেল রফতানি কমিয়ে বছরে ৫ লাখ ব্যারেলে নামিয়ে আনা হয়েছে। এছাড়া অপরিশোধিত তেলের সরবরাহও বছরে ৪০ লাখ ব্যারেলে কমিয়ে আনা হয়েছে।