Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে সহজ হচ্ছে অভিবাসীদের বিয়ে

saudi-marriageসৌদি নাগরিকদের মতো দেশটির অভিবাসীরাও বাড়িতে বসেই বিয়ে করতে পারবেন। এতদিন যা আদালতের মধ্যেই সীমাবদ্ধ ছিল। আর এর জন্য বিয়ে কর্মকর্তা নিয়োগ দিচ্ছে সৌদি আরবের বিচার মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার জেদ্দায় ঘর থেকে ‘অ সৌদি’ নাগরিকদের প্রথম বিয়ের চুক্তি ও বৈধ বিবাহ অফিসারের নথিভুক্ত করা চুক্তির ছবি ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর মধ্যে একজন স্ত্রীর জর্ডানের নাগরিকত্ব ছিল।

chardike-ad

এই সিদ্ধান্ত অভিবাসীদের বিয়ের প্রক্রিয়া সহজ করেছে। দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, এতে আদালতে বিয়ের জন্য জুটিদের ভিড় কমবে।সূত্র আরব নিউজ।

এর আগে বিয়ের চুক্তি সাক্ষর করার জন্য অভিবাসী ও স্ত্রীকে উপস্থিত থাকতে হতো। এর সঙ্গে স্ত্রীর অভিভাবক এবং সাক্ষীকেও উপস্থিত থাকতে হতো।

প্রাথমিকভাবে রাজধানী রিয়াদ ও মদিনা শহরে ব্যক্তিগত অবস্থার আদালতে এ সেবা চালু রয়েছে। এরপর মক্কা, জেদ্দা, বুরাইদাহ, দাম্মাম, তাইফ, তাবুক ও আল আহসা শহরের ১৪টি ব্যক্তিগত অবস্থার আদালতে এ সেবা চালু হবে। এরসঙ্গে আলখোবার, হাফর আল বাতিন, নাজরান, আল খারজ শহরের সাধারণ আদালতেও এ সেবা চালু হবে।

এই সেবাটি প্রাথমিকভাবে আরবি ভাষা জানা অভিবাসী নাগরিকদের জন্য চালু হচ্ছে।

সৌদি বৈধ বিয়ে অফিসার ইব্রাহিম আল শরিফ আরব নিউজকে বলেন, এ সেবার অনুমতি শুধু নির্দিষ্ট কিছু বিয়ে কর্মকর্তাকে দেওয়া হবে। তাদের একটি চুক্তির বই দেওয়া হবে যাতে অভিবাসীদের বাড়িতে গিয়ে তারা বিয়ের চুক্তি করতে পারে।

আগে বিয়ের চুক্তির পিটিশনের জন্য অভিবাসীদের সরাসরি আদালতে অথবা ইলেকট্রনিক মাধ্যমে বিয়ের চুক্তির জন্য সময় নিতে নিবন্ধন করতে হতো। আর এখন সহজেই বিয়ে কর্মকর্তাকে পিটিশন জমা দেওয়া যাবে।

এর জন্য দরকার একটি বৈধ আকামা আইডি, স্ত্রীর অভিভাবক আর যদি তিনি তালাকপ্রাপ্ত হন, তাহলে তার ডিভোর্সের চুক্তিনামা। এসব কাজের জন্য এখনো কোনো ফি নির্দিষ্ট করা হয়নি।

আদালত শুধু সৌদি নাগরিকদের জন্য বিয়ের চুক্তি ইস্যু করে। যদি বিয়ের বর-কনের মধ্যে একজন সৌদি নাগরিক ও আরেকজন তা না হয়। এই ব্যাপারে একটি বিয়ের অনুমতিপত্র নেওয়ার প্রয়োজন রয়েছে।