Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রকে অভিনব জবাব পাকিস্তানের

china-pakistanপ্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আক্রমণের জবাবে যুক্তরাষ্ট্রকে অভিনব জবাব দিচ্ছে পাকিস্তান। দেশটির কেন্দ্রীয় ব্যাংক চীনের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রে মার্কিন মুদ্রা ডলারের পরিবর্তে চীনা মুদ্রা ইউয়ান ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক-এসবিপির এ সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্রের প্রতি পাকিস্তানের হানা প্রথম আঘাত হিসেবে গণ্য করা হচ্ছে। যুক্তরাষ্ট্র অন্তত ৯০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা বন্ধের ঘোষণা দেয়ার পর এ পাল্টা পদক্ষেপ নেয় পাকিস্তান। এর মধ্য দিয়ে পাকিস্তান ও চীনের লেনদেনের ক্ষেত্রে মার্কিন ডলার ব্যবহারের পরিসমাপ্তি ঘটতে চলেছে বলে ধারণা করা হচ্ছে।

chardike-ad

চীনের সঙ্গে পাকিস্তানের ক্রমবর্ধমান জোরদার সম্পর্কে উদ্বিগ্ন হয়ে উঠছে যুক্তরাষ্ট্র। এ কারণে পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য অভিযুক্ত করে বাগে আনতে চাচ্ছে দেশটি।

সোমবার এক টুইটবার্তায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেন, গত ১৫ বছর ধরে আহাম্মকের মতো পাকিস্তানকে ৩ হাজার ৩০০ কোটি ডলার জুগিয়েছে আমেরিকা।
দ্রুতই তার এ বক্তব্যের জবাব দেয় পাকিস্তান। দেশটির সিনেটর নুহজাত সিদ্দিক বলেন, যুক্তরাষ্ট্রকে ছাড়াও চলতে পারবে পাকিস্তান।

এদিকে যুক্তরাষ্ট্রের চাপাচাপির মধ্যেই পাকিস্তানের প্রতি দ্রুত সমর্থন জানায় চীন। চীনের পররাষ্ট্র দফতরের মুখপাত্র গ্যাং শুয়াং এক বিবৃতিতে বলেন, বিশ্বে সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের ব্যাপক অবদান রয়েছে। এ জন্য তারা অনেক ত্যাগও স্বীকার করেছে। চীন এখানেই থেমে না গিয়ে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে পাকিস্তানের অবদানকে স্বীকার করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

এদিকে ৫ হাজার ৭০০ কোটি ডলার ব্যয়ে নির্মীয়মাণ চীন পাকিস্তান অর্থনৈতিক করিডর-সিপিইসিতে আফগানিস্তানকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে ইসলামাবাদ ও বেইজিং। এর প্রতি ইংগিত করেই গ্যা শুয়াং বলেন, চীন, পাকিস্তান ও আফগানিস্তান কেবল ভৌগোলিকভাবেই সংযুক্ত নয়। বরং অভিন্ন স্বার্থের দিক থেকে এ তিন দেশের সম্পর্ক রয়েছে। এ অবস্থায় এ তিন দেশের মধ্যে যোগাযোগ ও বিনিময় বাড়ানো খুবই স্বাভাবিক বিষয় বলেও জানান তিনি।

সূত্র: পার্স টুডে