Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের রাজত্ব তিন ভাইবোনের হাতে

মো. মহিবুল্লাহ, ২৭ অক্টোবর, ২০১৩:

স্যামসাংয়ের রাজত্ব ভাগাভাগি হচ্ছে স্যামসাং চেয়ারম্যানের তিন ছেলেমেয়ের মধ্যে। কোরিয়াভিত্তিক ‘বিজনেস জায়ান্ট’ স্যামসাং গ্রুপের শীর্ষ পর্যায়ে বার্ষিক রদবদলে এবার এই ধরনের বড় পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

chardike-ad

জোর গুঞ্জন রয়েছে এ দফায় কোন একক পদ নয়, ঢেলে সাজানো হবে বিশ্বসেরা ইলেক্ট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির পুরো প্রশাসনই। পর্যবেক্ষকরা বলছেন ব্যবসা পুনরুজ্জীবিত করতে ইলেক্ট্রনিকস, নন-ইলেক্ট্রনিকস ও ফিন্যান্স এই তিন বিভাগের দায়িত্ব নতুন করে ভাগাভাগি হবে তিন ভাইবোন লি জে ইয়ং, লি বু জিন ও লি সু হিয়নের মধ্যে।

20131022001356_0স্যামসাং চেয়ারম্যানের লি গনহে’র একমাত্র ছেলে স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস চেয়ারম্যান জে-ইয়ং পেতে যাচ্ছেন ইলেক্ট্রনিক্স ও ফিন্যান্স বিভাগের ভার। জে-ইয়ং সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, জাপানের কেউই ইউনিভার্সিটি এবং হার্ভার্ড বিজনেজ স্কুলে পড়াশোনা শেষে গতবছর স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পান। নন-ইলেক্ট্রনিক্স খাতের হোটেল এন্ড কন্সট্রাকশনের দেখভাল করবেন শিলা হোটেলের প্রধান বড় বোন বু-জিন। আর কোম্পানির ফ্যাশন ও ডিজাইন দুনিয়ার কর্তৃত্ব সম্পূর্ণভাবে চলে যাচ্ছে ছোট বোন জেইল ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস চেয়ারম্যান সু হিয়নের হাতে।

ক্ষমতার এই বণ্টনের প্রধান লক্ষ্য প্রতিষ্ঠানের ভিত্তি আরও সুসংহত করা। তবে ভাইবোনদের মধ্যে কোনপ্রকার অনাকাঙ্ক্ষিত দ্বন্দ্ব এড়ানোও একটি অন্যতম উদ্দেশ্য। তাঁদের বাবা কোম্পানির চেয়ারম্যান লি গনহে সহোদর বড় ভাইয়ের সাথে মালিকানা নিয়ে কম ঝামেলা পোহান নি। স্যামসাংয়ের একজন কর্মকর্তা জানান এই ভাগাভাগির মাধ্যমে কার্যত ভাইবোনত্রয় নিজ নিজ দক্ষতার জায়গাটুকুর পূর্ণ কর্তৃত্ব পেতে যাচ্ছেন।

মালিকানার সুষম বণ্টনের স্বার্থে পরিবর্তন আসছে কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণেও। চলতি বছর জেইল ইন্ডাস্ট্রিজের ফ্যাশন ইউনিট চলে গেছে স্যামসাং এভারল্যান্ডের অধীনে। একীভূত হয়ে গেছে স্যামসাং এসডিএস ও এসএনএস, যার নিয়ন্ত্রণ করছেন লি জে-ইয়ং। একীভূত হতে পারে স্যামসাং ইঞ্জিনিয়ারিং এবং স্যামসাং কর্পোরেশন।

প্রসঙ্গত, স্যামসাংয়ের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান স্যামসাং এভারল্যান্ডের ২৫.১ শতাংশ মালিকানা ভাই জে-ইয়ংয়ের, ৮.৩৭ শতাংশ করে দুই বোনের। অঙ্গ প্রতিষ্ঠানগুলো একত্রীকরণের মাধ্যমে এভারল্যান্ডে ভাইবোনদের শেয়ারে সমতা আনার চেষ্টাও করা হচ্ছে বলে মনে করেন কোরিয়াভিত্তিক বাণিজ্যিক গণমাধ্যম জেবল ডট কমের প্রধান জুং সান।