Search
Close this search box.
Search
Close this search box.

বাংলায় সাইনবোর্ড-বিলবোর্ড ও ব্যানার লিখতে ঢাকা সিটি কর্পোরেশনের নির্দেশ

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)- আগামী ৭ দিনের মধ্যে প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড-বিলবোর্ড ও ব্যানার বাংলায় লেখার নির্দেশ দেওয়া দিয়েছে। তবে দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট কিছু প্রতিষ্ঠান এ নির্দেশের বাহিরে থাকবে।

chardike-ad

রবিবার (২৮ জানুয়ারি) ডিএনসিসি’র জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন তিনি বলেন, ‘এ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি জাতীয় দৈনিক এবং ডিএনসিসি’র ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাইকোর্ট বিভাগের রিট পিটিশনের (১৬৯৬/২০১৪) আদেশ অনুযায়ী সকল প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড-বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। কিন্তু লক্ষ করা যাচ্ছে কোনও কোনও প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি ইংরেজি ও অন্যান্য বিদেশি ভাষায় লেখা হয়েছে।

এমতাবস্থায় ডিএনসিসির অধীন এলাকার যাবতীয় প্রতিষ্ঠান মালিকদের উদ্দেশে ডিএনসিসি’র পক্ষ থেকে বলা হয়, যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি এখনও বাংলায় লেখা হয়নি তা নিজ উদ্যোগে অপসারণ করে আগামী ৭ দিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।