Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের প্রথম গাছের শহর নির্মাণ করছে চীন

tree-cityগাছ গাছালিতে ভরা বাড়ির চারপাশ। আকাশে কান পাতলেই পাখির ডাক। আর বুক ভরা নিঃশ্বাসে বিশুদ্ধ বাতাস। এই দূষণের পৃথিবীতে এমন বিশুদ্ধ বাতাসের শহর খুঁজে পাওয়া মুশকিল। তবে এখন এমনটা হয়ত সত্যি হতে চলেছে। চীনে নির্মিত হচ্ছে বিশ্বের প্রথম গাছের শহর।

এই বন শহর ঘেরা থাকবে হাজার হাজার সবুজ গাছে। শহরটি নির্মিত হবে দক্ষিণ চীনের গংঝি রাজ্যের পাহাড়ি এলাকার উত্তরে লিউঝৌতে। ১৭৫ হেক্টরের ওই জায়গাটি লিউজিয়াং নদীর পাশে।

chardike-ad

tree-cityলিউঝৌ ফরেস্ট সিটিতে বাস হবে ৩০হাজার মানুষের। যা ঘেরা থাকবে মোট ৪০ হাজার গাছ ও ১০০ প্রজাতির ১ লাখ উদ্ভিদ ও গাছগাছড়ায়। এই বিশাল পরিমাণে গাছপালা প্রতিবছর ১০ হাজার টন কার্বন ডাই অক্সাইড ও ৫৭ টন দূষণ শোষণ করবে। আর প্রতিবছর উৎপাদন করবে ৯০০ টন অক্সিজেন। সূত্র ডেইলি মেইল।

লিউঝৌর এই শহরের সঙ্গে দ্রুততম রেল লাইন ও ইলেকট্রিক গাড়ির জন্য রাস্তার সংযোগ দেওয়া হবে। এতে বিভিন্ন আবাসিক এলাকা, বাণিজ্যিক ও বিনোদন স্থান গড়ে তোলা হবে। এছাড়া দুইটি বিদ্যালয় ও হাসপাতালও নির্মাণ করা হবে।

tree-city

এই শহরে নির্মিত বাড়িগুলোতে ভূ তাপীয় শক্তি ও সোলার প্যানেলের মাধ্যমে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হবে। এই প্রকল্পটি অনুমোদন করেছে লিউঝৌ মিউনিসিপালিটি আরবান প্ল্যানিং। প্রকল্পের নকশা করেছে স্টেফানো বোয়েরো আর্কিটেটি নামে ইতালির একটি স্থপতি ফার্ম। কোম্পানীটি বলছে এই উদ্ভিদ ও গাছগুলো বাতাসের তাপমাত্রা কমাবে। শব্দদূষণ কমাবে ও পাখি, পোকামাকড় ও ছোট প্রাণীর বাসস্থান তৈরি করে জীববৈচিত্র উন্নত করবে।

tree-city

এই গাছের শহর দেখতে হলে অপেক্ষা করতে হবে আরো বেশ কয়েক বছর। শহরের নির্মাণ কাজ শুরু হবে ২০২০ সাল নাগাদ।