দ্বিগুণ হচ্ছে সরকারি চাকরিজীবীদের চিকিৎসা ভাতা

bangladesh-gvtসরকারি চাকরিজীবীদের বাৎসরিক চিকিৎসা ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৪০ হাজার টাকা করে ‘বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) আইন-২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, এ আইনের প্রস্তাবনায় বলা হয়েছে কোনো সরকারি কর্মচারি যদি দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয় তাহলে তিনি কল্যাণ তহবিল থেকে এককালীন ২ লাখ টাকা অনুদান পাবেন। আগে যা ছিল ১ লাখ টাকা। এছাড়া সরকারি চাকরিজীবীরা মাসিক চিকিৎসা ভাতার জন্য বছরে সর্বোচ্চ ২০ হাজার টাকা পেতেন, তা বাড়িয়ে ৪০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাসিক কল্যাণ ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, যৌথ বিমার এককালীন অনুদান ১ লাখ থেকে বাড়িয়ে ২ লাখ এবং দাফনের জন্য বরাদ্দ ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, যৌথ বিমার মাসিক কর্তনের হার ৫০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকা এবং কল্যাণ তহবিল খাতে কর্তনের হার ৪০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।