প্রবাস জীবনে জাতীয় দিবসের দ্যোতনা

China bd student
বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রবাসজীবনে জাতীয় দিবসসমূহের দ্যোতনা একটু ভিন্নতর। নিজের মনটা পড়ে থাকে দূর স্বদেশে। ছটফট করে হাজার হাজার মাইল দূরে। বাংলাদেশে যখন ২১ ফেব্রুয়ারি তখন চীনে চৈনিক নববর্ষের ছুটিতে সবকিছু বন্ধ থাকে। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে অনুমতি না পাওয়ায় ২১ ফেব্রুয়ারিতে কোনো অনুষ্ঠান করা যায়নি।

তারপরও হঠাৎ পরিকল্পনায় চীনের থ্রি গরজেস বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে ২১ ফেব্রুয়ারি মহান ভাষাশহীদদের স্মরণে আয়োজন করা হয় এক সাংস্কৃতিক অনুষ্ঠানের। এ ছাড়া দুপুরে লাল ও সবুজ দলে ভাগ হয়ে ক্রিকেট খেলায় অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা। এতে লাল দল জয়ী হয়। এরপর সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মূল অনুষ্ঠান।

আমার উপস্থাপনায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের বাংলাদেশি শিক্ষার্থীরা। শুরুতেই ছিল ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ একুশের বিখ্যাত কবিতার আবৃত্তি। পরিবেশন করেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী দ্বীপায়ন রায়। এরপর অনুষ্ঠানের বাকি অংশজুড়ে ছিল দেশাত্মবোধক গান, নাচ, কবিতা ও আবৃত্তিসহ নানান আয়োজন।

দর্শকপর্বও ছিল অত্যন্ত আকর্ষণীয় ও প্রাণবন্ত। অনুষ্ঠানটির মূল প্রতিপাদ্য ছিল শুদ্ধ বাংলাচর্চা ও সর্বস্তরে বাংলা ভাষার প্রচলনের দাবি। অনুষ্ঠান শেষ করা হয় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ কালজয়ী সেই গানটির মাধ্যমে সকল ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের শ্রদ্ধার মাধ্যমে স্মরণ করে।

মোকাররম আলাভী: মেডিকেল শিক্ষার্থী (শেষ বর্ষ), থ্রি গরজেস বিশ্ববিদ্যালয়, হুবেই, ইচাং, চীন।