Search
Close this search box.
Search
Close this search box.

স্ট্যাটাস লেখার নতুন নিয়ম চালু করল ফেসবুক

facebook-voice-clipসময়ের সাথে চাহিদা বুঝে প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে ফেসবুক। আগে ফেসবুকের শুরু থেকে ‘স্ট্যাটাস’ দিতে লেখা বা ছবি অথবা ভিডিও যোগ করতে পেরেছেন ফেসবুক ব্যবহারকারীরা। এবারে স্ট্যাটাস দেওয়ার জন্য নতুন আরেকটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। ওই ফিচারের নাম ‘অ্যাড ভয়েস ক্লিপ’।

যেখানে স্ট্যাটাস লিখতে হয়, সেই কম্পোজার মেনুতে নতুন ফিচারটি যুক্ত হচ্ছে। এ ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা স্বল্পদৈর্ঘ্যের অডিও ক্লিপ রেকর্ড করতে পারবেন এবং তা স্ট্যাটাস আকারে পোস্ট করতে পারবেন।

chardike-ad

সম্প্রতি ভারতে প্রথমবারের মতো ফিচারটি পরীক্ষা শুরু করা হচ্ছে। দেশটির অল্প কিছু মানুষ শুরুতে ‘ভয়েস ক্লিপস’ ফিচারটি ব্যবহার করে দেখার সুযোগ পান।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, অনেক দিন ধরেই ব্যবহারকারীদের জন্য নানা ফিচার আনছে ফেসবুক। ভয়েস ফিচারটির মাধ্যমে আরও মানুষকে আকৃষ্ট করতে ভিডিওর চেয়ে সহজ পদ্ধতি আনার জন্য পরীক্ষা চালাচ্ছে। ফেসবুক এখন নানা দেশে ব্যবহার করা হচ্ছে। আন্তর্জাতিকভাবে নানা রকম কি-বোর্ড ব্যবহার করে স্ট্যাটাস লেখা হয়।

ভয়েস ফিচারটি ব্যবহার করে টাইপ করার বাধা দূর হবে। শুধু কথা রেকর্ড করেই তা স্ট্যাটাস আকারে দেওয়ার সুযোগ তৈরি হলো। ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ফেসবুকে মানুষ তার বন্ধু ও পরিবারের সঙ্গে যাতে সবকিছু শেয়ার করতে পারেন, সে বিষয়ে সাহায্য করতে কাজ করা হচ্ছে। মনের কথা প্রকাশ করতে ভয়েস ক্লিপ নতুন মাধ্যম হবে।

অবশ্য ফেসবুকের এ ফিচার বিশ্বব্যাপী চালু করা হবে কি না, এখনো সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। বর্তমানে ভয়েস ফিচারগুলোকে বেশি গুরুত্ব দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।