Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে আশাবাদী কিম জং উন

koriaদক্ষিণ কোরিয়ার সাথে উত্তর কোরিয়ার নতুন ইতিহাস রচনা করবেন বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরো উন্নত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

পিয়ংইয়ং সফররত দক্ষিণ কোরিয়ার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে কিম জং উন এসব কথা বলেন। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম কেসিএনএ এই খবর জানিয়েছে।

chardike-ad

বিবিসির খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার ১০ সদস্যের প্রতিনিধিদলে দুজন মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। তাঁরা হলেন গোয়েন্দাপ্রধান সুহ হুন এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই-ইয়ং।

এর আগে গোয়েন্দাপ্রধান সুহ হুন সাংবাদিকদের জানিয়েছিলেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইনের পক্ষে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য তাঁরা আলোচনা করবেন।

কেসিএনএ বলছে, কিম জন উং এই প্রতিনিধিদলকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন এবং তাঁদের সঙ্গে মন খুলে কথা বলেছেন। তবে দুদেশের সম্পর্ক উন্নয়ন নিয়ে সংশয় প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, এই আলোচনা সফল হতে হলে আরো আনুষ্ঠানিকতার দরকার। যদিও উত্তর কোরিয়া এ প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে।

এর আগে গত মাসে অলিম্পিকের শীতকালীন আসরে যোগ দিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইনের বোন কিম ইয়ো জং সিউলে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন দেশটির পার্লামেন্টপ্রধান কিম ইয়ং ন্যামও। তখন কিম জং উনের পক্ষে তাঁর বোন উত্তর কোরিয়ায় আমন্ত্রণ জানিয়েছিলেন মুন জা-ইনকে।