Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে প্রতিবাদের মুখে রাষ্ট্রপতি আবদুল হামিদ

abdul-hamid-asamভারতের আসাম রাজ্য সফরে ভারতীয় শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে পড়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। আসাম থেকে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফিরিয়ে নেয়ার দাবিতে তারা ওই প্রতিবাদ করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম নাগাল্যান্ড পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, আসামে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের শনাক্ত করতে রাজ্য সরকার এনআরসি কর্মসূচি বাস্তবায়ন করছে। অভিবাসীদের বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারটি চলমান ইস্যু।

chardike-ad

এর মাঝেই বৃহস্পতিবার আসামে পৌঁছেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। আসাম থেকে বাংলাদেশিদের ফিরিয়ে নেয়ার দাবি জানাতে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে হিন্দু যুব ছাত্র পরিষদ।

malaysia-hamid

টেলিগ্রাফ ইন্ডিয়া বলছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যের তাজ এলাকার হোটেল ভিভানতায় উঠেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। হিন্দু যুব ছাত্র পরিষদ হোটেলটির সামনে প্রতিবাদ কর্মসূচি শুরু করেছে।

হিন্দু যুব ছাত্র পরিষদের এক নেতা টেলিগ্রাফ ইন্ডিয়াকে বলেন, ‘আসামে অবৈধভাবে বসবাসকারী ৭ লাখ অভিবাসীকে ফেরত নেয়া উচিত বাংলাদেশের। একই সঙ্গে দখলকৃত আসামের জমিও ফেরত দেয়া উচিত। অন্যথায় তার এই সফর অর্থহীন।

ভারতবিরোধী চীন এবং পাকিস্তানিদের বাংলাদেশ আশ্রয় দিচ্ছে বলেও অভিযোগ করেছে আসামের এই ছাত্র সংগঠনের নেতারা। আসামের বিভিন্ন ধরনের সংগঠন সেখান থেকে বাংলাদেশিদের শনাক্ত করে ফেরত পাঠানোর দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। কিন্তু প্রত্যাবাসন চুক্তির অভাবে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে।

২০১৬ সালের ১ এপ্রিল থেকে গত বছরের ৩১ মার্চ পর্যন্ত প্রায় ৩১ বাংলাদেশিকে আসাম থেকে ফেরত পাঠানো হয়।