Search
Close this search box.
Search
Close this search box.

এবার সিঙ্গাপুরের বিরুদ্ধে উত্তর কোরিয়ায় অবৈধভাবে পণ্য বিক্রির অভিযোগ

singaporeজাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সিঙ্গাপুরের দুইটি কোম্পানির বিরুদ্ধে উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য রপ্তানির অভিযোগ উঠেছে। জাতিসংঘের ফাঁস হওয়া এক খসড়া প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে। এ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন নিরাপত্তা পরিষদে জমা দেওয়া হয়েছে, যেটি আগামী সপ্তাহে প্রকাশ করার কথা রয়েছে।

এদিকে, সিঙ্গাপুর সরকার বলছে তারা এ বিষয়ে অবগত আছেন এবং সম্ভাব্য বিশ্বাসযোগ্য তথ্য খুঁজে পেতে তদন্ত শুরু করেছে। জাতিসংঘ ও সিঙ্গাপুর উভয়েই উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য বিক্রি নিষিদ্ধ করেছে।

chardike-ad

গত দুই বছর ধরে পিয়ংইয়ং এর পারমানবিক ও ক্ষেপনাস্ত্র পরীক্ষার জেরে দেশটির বিরুদ্ধে বৈশ্বিক নিষেধাজ্ঞা আরও জোরদার করা হয়েছে। চলতি বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তরের নেতা কিম জং উনের অভূতপূর্ব আলোচনা অনুষ্ঠিত হলেও দেশটির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বহালই থাকছে বলে জানা গেছে।

বিশ্লেষকরা বলছেন, সিঙ্গাপুরের ওই কোম্পানি দুইটির বিরুদ্ধে আনীত এমন অভিযোগের প্রমাণ পাওয়া গেলে প্রশ্ন উঠতে‌ই পারে, কিভাবে এশিয়াতে ব্যাপকভাবে নিষেধাজ্ঞার লঙ্ঘন হচ্ছে।

উল্লেখ, সিঙ্গাপুরের দুইটি ফার্মের বিরুদ্ধে এলকোহল জাতীয় পণ্য বিক্রির অভিযোগ করছে জাতিসংঘ। ২০০৬ সাল থেকেই উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য বিক্রি নিষিদ্ধ করেছে সংস্থাটি। সিঙ্গাপুরের আইনে উত্তর কোরিয়ায় এ ধরনের পণ্য বিক্রি কয়েক বছর ধরেই নিষিদ্ধ রয়েছে।

সূত্র: বিবিসি।