Search
Close this search box.
Search
Close this search box.

সাকিব ও সোহানকে জরিমানা

shakib-shohanম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে সাকিব আল হাসান এবং নূরুল হাসান সোহানকে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কোড অব কন্ডাক্ট অনুসারে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। সঙ্গে তাদের একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়।

শুক্রবার শ্রীলংকার বিপক্ষে নাটকীয় ম্যাচে অবিশ্বাস্য এক জয় পায় বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের খেলায় শ্রীলংকার বিপক্ষে ২ উইকেটে জিতে ফাইনালে উঠে যায় সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি।

chardike-ad

শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের ইনিংসের শেষ ওভারে লংকান বোলার ইসুর উদানা নিজের প্রথম দুই বল ব্যাটসম্যানকে বাউন্স দেন। নিয়মানুসারে দুইটি বাউন্স দিলে একটি নো বল হিসেবে গণ্য হওয়ার কথা।

সেই নিয়মেই লেগ আম্পায়ার নো বলের কল দেন। কিন্তু ম্যাচের মূল আম্পায়ার লেগ আম্পায়ারের ডাকে সাড়া দেননি। যে কারণে ৬ বলের ১২ রানে জয়ের টার্গেটে থাকা বাংলাদেশ ‘নো বলে’র এই নাটকীয়তায় প্রতিবাদ জানায়। বিষয়টি নিয়ে ম্যাচ রেফারিকে জানান সাকিব। আশু কোনো সমাধান না পাওয়ায় মাঠে ব্যাটিংয়ে থাকা মাহমুদউল্লাহকে খেলা ছেড়ে চলে আসতেও বলেন তিনি।

একই বিষয় নিয়ে মাঠে দ্বাদশ ক্রিকেটার নূরুল হাসান সোহানের সঙ্গে লংকান অধিনায়ক থিসেরা পেরেরার সঙ্গে বাগবিতণ্ডা হয়। আর এ ঘটনার পর সাকিব এবং সোহানকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করে আইসিসি। সাকিব-সোহানের জরিমানা প্রসঙ্গে ম্যাচ রেফারি ক্রিস ব্রোড বলেন, ‘তাদের এ আচরণ ক্রিকেটের সঙ্গে যায় না। আমিও জানি সিরিজের ফাইনালে ওঠার এটা গুরুত্বপূর্ণ ম্যাচ, যে কারণে উত্তেজনাও বেশি। কিন্তু মাঠের দুই ক্রিকেটার স্বাভাবিক ছিল।’

তিনি আরও বলেন, ‘ম্যাচ রেফারি যদিও খেলা বন্ধ করতে বলেননি। কিন্তু সাকিব ম্যাচ বন্ধ করে দিয়ে চলে আসতে ক্রিকেটারদের নির্দেশ দিয়েছেন। তাছাড়া থিসেরা পেরেরার সঙ্গে অযাচিত বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েছেন নূরুল হাসান সোহান। তার এটা মোটেও ঠিক হয়নি। যে কারণে তাদের জরিমানা করা হচ্ছে।’