cosmetics-ad

ওলা ক্যাবে বেঙ্গালুরু থেকে উত্তর কোরিয়া

ola cab

কঠোর নিয়ম-নীতি আর নানা ধরনের নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়া বিশ্বের কছে রহস্যময় একটা দেশ। তাই দেশটি নিয়ে মানুষের আগ্রহের সীমা নেই।কিন্তু তাই বলে ট্যাক্সি ক্যাবে ভারত থেকে উত্তর কোরিয়া যেতে যাওয়া অদ্ভুতই বটে!

সম্প্রতি কর্নাটক প্রদেশের বেঙ্গালুরু শহর থেকে অ্যাপসভিত্তিক ট্যাক্সি সার্ভিস ‘ওলা ক্যাব’ বুক করেন এক ছাত্র। গন্তব্য উত্তর কোরিয়া। অ্যাপস আসা-যাওয়ার খরচ দেখিয়েছে এক লাখ চল্লিশ হাজার রুপি। নিষিদ্ধ একটি দেশে ভ্রমণ করতে এই টাকা অবশ্যই বেশি না।

গত শনিবার রাতে ২১ বছর বয়সী প্রশান্ত শাহি বেঙ্গালুরু থেকে উত্তর কোরিয়ার দক্ষিণ পিয়নগন শহর পর্যন্ত ওলা ক্যাবে বুকিং দেন।

প্রশান্ত বলেছেন, এমন অসাধ্য কাজটি করা সম্ভব তিনি এর মাধ্যমে উপলব্ধি করতে পেরেছেন।

এনডিটিভিকে প্রশান্ত শাহি বলেন, ‘সংবাদ মাধ্যম জুড়ে সবসময় উত্তর কোরিয়াকে পাওয়া যায়। আমি একদিন দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কোনো সংযোগ সড়ক আছে কিনা গুগল ম্যাপে খুঁজতে যাই। ভুলে ওলা অ্যাপস চালু করে ফেলি। কিন্তু সেখানে ক্যাব বুকিং দেয়ার অপশন দেখে অবাক হয়ে যাই। পরে আমি বুকিং দিতে পেরে আরো আশ্চর্য হই।’

এনডিটিভিতে প্রকাশিত স্ক্রিনশটে দেখা যাচ্ছে, ক্যাব কোম্পানি রাইড নিশ্চিত করে এবং আরোহীর কাছে চালকের বিস্তারিত তথ্য পাঠায়। পাঁচ দিনের ভ্রমণের খরচ আসে এক লাখ ৪৯ হাজার ৮৮ রুপি।