sentbe-top

ভিয়েতনামের সাথে দক্ষিণ কোরিয়ার ১০০ বিলিয়ন ডলারের চুক্তি

দুইদেশের বাণিজ্যিক উন্নতি সাধনের লক্ষ্যে ১০০ বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়া। শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন ভিয়েতনাম সফরে দেশটির প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেখানে ২০২০ সালের মধ্যে দুই দেশের বাণিজ্যিক উন্নতি সাধনের লক্ষ্যে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের দ্বিপাক্ষিক চুক্তির সমঝোতা স্মারক স্বাক্ষর করেন যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ বেশি।

এছাড়াও ভিয়েতনামের বর্তমান বাণিজ্যিক ঘাটতি হ্রাসের বিষয়ে আলোচনা করেন দুই নেতা। বাণিজ্যচুক্তি ‘এমওইউ’ স্বাক্ষরের পর ২০২০ সালের মধ্যে ভিয়েতনামের বাণিজ্যিক উন্নতির জন্য ১০০ বিলিয়ন ডলার অনুদান দেবে বলেও জানায় দক্ষিণ কোরিয়া।

প্রসঙ্গত, ২০১৫ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামের মধ্যে মুক্ত বাণিজ্যচুক্তি হয়। তখন থেকেই দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে দিন দিন উন্নতি দেখা যাচ্ছে। ২০১৭ সালে দক্ষিণ কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবর্তে ভিয়েতনামকে চীনের পর দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার বলে আখ্যায়িত করে।

ভিয়েতনাম দক্ষিণ কোরিয়ায় পোশাকশিল্প, মোবাইল ফোন, সামুদ্রিকখাদ্য রপ্তানি করে এবং এর পরিবর্তে দক্ষিণ কোরিয়া ইলেক্ট্রনিক সামগ্রী, বস্ত্রশিল্প ও প্লাস্টিক সামগ্রী আমদানি করে থাকে।

sentbe-top