sentbe-top

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের ২৪ বছর কারাদণ্ড

president-parkদক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পাক জিউন হাইকে শুক্রবার ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ক্ষমতার অপব্যবহার, ঘুষগ্রহণ ও অনৈতিক প্রভাব খাটানোর অভিযোগে তাকে এই সাজা দেয়া হয়েছে। পাশাপাশি তাকে এক কোটি ৭০ লাখ ডলার জরিমানা করা হয়েছে।-খবর নিউ ইয়র্ক টাইমসের।

শুক্রবার পার্কের এই রায় জনস্বার্থের জন্য গুরুত্বপূর্ণ বিবেচনা করে টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন ঘটনা।

রায়ে আদালত বলেছে, পুরনো বান্ধবী চই সুন-সিলের সঙ্গে যোগসাজশে পার্ক স্যামসাংয়ের মত কোম্পানিকে অবৈধ সুবিধা দিয়ে অর্থ আত্মসাত করেছেন। ওই অর্থে চইয়ের নামে দুটি দাতব্য সংস্থা গড়ে তুলেছেন বলে প্রমাণিত হয়েছে।

বিচারক কিম সে উন তার পর্যবেক্ষণে বলেন, আসামি পার্ক ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন কোম্পানিকে ওই দাতব্য প্রতিষ্ঠানে অর্থ দিতে বাধ্য করেছেন। দক্ষিণ কোরিয়ায় সত্তরের দশকে রাষ্ট্রদ্রোহী ও দুর্নীতির অভিযোগে সামরিক বাহিনী সমর্থিত দুই সাবেক প্রেসিডেন্টকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছিল। এরপর এই প্রথম কোন রাষ্ট্রপ্রধান বিচারের মুখোমুখি হলেন।

রায় ঘোষণার সময় পার্ক আদালতে অনুপস্থিত ছিলেন।গত অক্টোবর থেকে আদালতে যে কোন ধরনের শুনানিতে হাজির হতে অস্বীকার করেছেন দেশটির সাবেক এই রাষ্ট্রপ্রধান।

ভগ্ন স্বাস্থ্যের অধিকারী পার্ক বর্তমানে একটি কারা কক্ষে নিঃসঙ্গ অবস্থায় রয়েছেন। নিজের বিরুদ্ধে সব অভিযোগকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে নাকচ করে দিয়েছেন তিনি।

sentbe-top