sentbe-top

স্মার্ট ক্রুজ কার নিয়ে ক্যাপস্টোন ডিজাইনে প্রথম জুলকারনাইন

অনলাইন প্রতিবেদক, সিউল, ২৭ নভেম্বর ২০১৩:

ক্যাপস্টোন ডিজাইন প্রজেক্ট প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতে নিয়েছে দোংআ ইউনিভার্সিটি’র জুলকারনাইন এবং তার টিম। গত সপ্তাহে বুসানের বেক্সকোতে লিংক (LINC) ক্যাপস্টোন ডিজাইন নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে।

zulkarnine

কোরিয়ার দক্ষিণ পুর্বাঞ্চলের ১০টি বিশ্ববিদ্যালয় থেকে বাছাইকৃত ১০টি করে দল এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে সেরা টিম নির্বাচন করে পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশী ছাত্র জুলকারনাইনের নেতৃত্বে দোংআ ইউনিভার্সিটি’র ৪ সদস্যের এই দল স্মার্ট ক্রুজ কার নিয়ে সেরা প্রজেক্টের পুরস্কার পায়। স্মার্ট ক্রুজ কার সম্পর্কে জুলকারনাইন বলেন “আমাদের কার নিজে নিজেই জায়গা খুঁজে নিয়ে পার্কিং করতে (প্যারালাল ও পার্কিং দুটোই) করতে সক্ষম। আবার সামনের গাড়ি থেকে নিরাপদ দুরত্ব বজায়ে রেখে চলতে পারে। এছাড়াও সেমি অটোমেটিক মোড যেমন গাড়ি নিজে রাস্তা বুঝে চলবে ও চালক শুধু স্পিড কন্ট্রোল করবে, তাও সম্ভব। আবার এসব ছাড়া সম্পূর্ণ ম্যানুয়াল মোডেও চালানো সম্ভব। আর এর সবকিছুই সম্ভব তারহীন ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে যেকোনো এন্ড্রয়েড ফোন থেকে”।

জুলকারনাইন কোরিয়ান সরকারের বৃত্তি নিয়ে দোংআ ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্সে স্নাতক করছেন। এর পাশাপাশি শিক্ষক ডট কমে এন্ড্রয়েডের উপর ক্লাস নিচ্ছেন।

sentbe-top