sentbe-top

দুই কোরিয়ার ইতিহাসের কাঙ্ক্ষিত সেই মুহূর্ত (ভিডিও)

moon kimআন্তঃকোরীয় ইতিহাসে নতুন অধ্যায় রচনা করে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেছেন। দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যকার বৈঠকে অংশ নিতে শুক্রবার সকালে কিম দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজম গ্রামে পৌঁছালে তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তাকে।

দুই কোরিয়ার সীমান্তবর্তী বেসামরিক অঞ্চল পানমুনজমে দুই নেতাকে হাস্যোজ্জ্বল মুখে পরস্পরের সঙ্গে করমর্দন করতে দেখা গেছে। এসময় দুই নেতা কোরিয়ার সীমান্ত হেঁটে অতিক্রম করার পর কিম জং বলেন, শান্তি ও সমৃদ্ধির একটি নতুন ইতিহাস এটি।

শীর্ষ বৈঠকে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি রয়েছেন তার বোন কিম ইয়ো জং ও ৯০ বছর বয়সি হেড অব স্টেট কিম ইয়ং না।

কোরীয় যুদ্ধ অবসানের ৬৫ বছর পর এবারই প্রথম কোনো উত্তর কোরীয় রাষ্ট্রনায়ক আলোচনার জন্য দক্ষিণ কোরিয়ায় গেলেন। দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর কিছুক্ষণের মধ্যেই দক্ষিণ কোরিয়ার পানমুনজামের ডিমিলিটারাইজড জোনের প্রাণকেন্দ্রে পিস হাউসে মুন জায়ে ইন-এর সঙ্গে বৈঠকে মিলিত হন কিম জং উন।

উল্লেখ্য, এর আগে গত ৬৫ বছরে দুই কোরিয়ার নেতারা দু’বার আলোচনায় বসেছিলেন ঠিকই; কিন্তু দুইবারই বৈঠক আয়োজন করা হয়েছিল পিয়ংইয়ং এ।

sentbe-top