sentbe-top

চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন

putinরাশিয়ায় গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে বিজয় লাভের পর প্রেসিডেন্ট পদে চতুর্থবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। আজ সোমবার শপথগ্রহণের মধ্য দিয়ে ২০২৪ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

২০০০ সালে প্রথমবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। টানা দুইবারে আট বছর এই দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচনে প্রার্থী হতে পারেননি তিনি। রাশিয়ার সংবিধান অনুযায়ী, পরপর দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা সম্ভব না। ওই বছর দিমিত্রি মেদভেদেভ রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন এবং পুতিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এরপর ২০১২ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে আবার পুতিন প্রার্থী হন এবং জয়লাভ করেন। কখনও প্রধানমন্ত্রী আবার কখনও প্রেসিডেন্ট হিসেবে গত ১৮ বছর ধরে ক্ষমতায় আছেন তিনি। রুশ সংবিধান অনুযায়ী, একজন রাজনীতিক ছয় বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।

পুতিনের শপথকে সামনে রেখে গত শনিবার মস্কোসহ বিভিন্ন শহরে পুতিন বিরোধীদের বিক্ষোভে দাঙ্গা পুলিশ লাঠিচার্জ করেছে ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে। এরই মধ্যে ১৯টি শহরের ১০০০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। মস্কো থেকে পশ্চিমা সমর্থিত নেতা অ্যালেক্সেই নাভালনিকে আটকের পর ছেড়ে দেওয়া হয়।

sentbe-top