cosmetics-ad

বিশ্বের বৃহত্তম নৌযান সাগরে নামালো স্যামসাং

সিউল, ৬ ডিসেম্বর ২০১৩:

দক্ষিণ কোরিয়ার জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং হেভি ইন্ডাস্ট্রিজ একটি ট্যাংকার আকৃতির বিশ্বের বৃহত্তম নৌযান চালু করেছে। প্রিলুড নামের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের উচ্চতার সমান দীর্ঘ এ জাহাজটি গত ৩০ নভেম্বর সাগরে নামানো হয়।

main_oo_0612_p44a

স্যামসাংয়ের একজন মুখপাত্র বৃহস্পতিবার জানান, তরলীকৃত প্রাকৃতিক প্লাটফর্ম এ নৌযানটি গিওজে’তে কোম্পানির দক্ষিণাঞ্চলীয় শিপইয়ার্ডে নামানো হয়েছে। ৪৮৮ মিটার বা ১,৬০১ ফুট দীর্ঘ এই জলযানটিকে ‘জাহাজ’ বলা যাবে না। কেননা এটি এর নিজস্ব বাষ্পে চলতে পারবেনা। এটিকে টেনে নিয়ে চালাতে হবে।

এটির দৈর্ঘ্য নিউ ইয়র্কের ৪৪৩ মিটার উচ্চতার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়ে বেশি। সম্পূর্ণ বোঝাই অবস্থায় এর ওজন হবে ৬ লাখ মেট্রিক টন।
নৌযানটি ৭৪ মিটার প্রশস্ত ও ১১০ মিটার উচুঁ। এটি বছরে ৩৬ লাখ মেট্রিক টন এলএমজি উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে। এর স্টোরেজ ক্ষমতা ১৭৫টি অলিম্পিক সুইমিং পুলের সমান।

ডাচ জ্বালানি প্রতিষ্ঠান শেলের অনুমোদন পেলে ২০১৬ নাগাদ এটি হস্তান্তর করা হবে। নিজস্ব ওয়েব সাইটে পোস্ট করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নৌযান প্রিলুড পশ্চিম অস্ট্রেলিয়ার ব্র“ম থেকে প্রায় ৪৭৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে প্রায় ২৫ বছর চলাচল করবে। নৌযানটি সবচেয়ে শক্তিশালী সাইক্লোন সহনীয় এবং এটি সব ধরনের আবহাওয়ায় চলতে সক্ষম।