sentbe-top

প্রথম দিন শেষেই জয়ের পথে ওয়েস্ট ইন্ডিজ

bangladeshটেস্ট ক্রিকেট ধৈর্য্যের খেলা, গভীর মনঃসংযোগের খেলা। দীর্ঘ দেড় শতাব্দী ধরে চলে আসা সাদা পোশাকের এই অভিজাত ক্রিকেট খেলার ধরনটা বর্ণনা করা হতো এমনভাবেই। কিন্তু বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের ডামাডোলে যেন টেস্ট ক্রিকেটও হারাতে ধরেছে তার অভিজাত্য। তা না হলে কি আর পাঁচ দিনের খেলার, একদিন শেষেই পাওয়া যায় ম্যাচের ফলাফলের ইঙ্গিত!

অবাক হওয়ার কিছু নেই, অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে টেস্টের প্রথম দিনে শেষেই যেন জয়ের সুবাতাস পেতে শুরু করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য বাংলাদেশ দল প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে অলআউট হওয়ার পরে ম্যাচের ফলাফল নিয়ে সংশয় থাকে খুব অল্পই।

বাংলাদেশের ৪৩ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে মাত্র ২ উইকেট হারিয়ে ২০১ রান করে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ। লিড দাঁড়িয়েছে ১৫৮ রানের। আউট হওয়া দুই ব্যাটসম্যান ব্যক্তিগত ইনিংসেই ছাড়িয়েছেন বাংলাদেশের ৪৩ রান। অপরাজিত থাকা ক্রেইগ ব্রাফেট করে ফেলেছেন বাংলাদেশ দলের চেয়েও দ্বিগুণ রান।

উদ্বোধনী জুটিতে ১১৩ রান যোগ করেন ব্রাফেট ও ডেভন স্মিথ। ক্যারিয়ারের ৮ম হাফসেঞ্চুরি করে ৫৮ রানে ফেরেন স্মিথ। দ্বিতীয় উইকেটে কিরন পাওয়েলকে নিয়ে খেলতে থাকেন ব্রাফেট। দিন শেষে ৪ ওভার আগে ৪৮ রান করে ফেরেন পাওয়েল। ৮৮ রানে অপরাজিত রয়েছেন ব্রাফেট। বাংলাদেশের পক্ষে উইকেট দুইটি নিয়েছেন অভিষিক্ত আবু জায়েদ রাহী ও মাহমুদউল্লাহ রিয়াদ।

এর আগে কেমার রোচের তোপে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। দলের পক্ষে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবলমাত্র লিটন দাশ। করেছেন ২৫ রান। কেমার রোচ ৫, মিগুয়েল কামিনস ৩ ও জেসন হোল্ডার নেন ২ উইকেট।

sentbe-top