sentbe-top

সাকিবের নতুন রেকর্ড

shakib
ফাইল ছবি

শনিবার উইন্ডিজের বিপক্ষে কিংস্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে নতুন রেকর্ডের জন্ম দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সিরিজ নির্ধারণী টেস্টে এক উইকেট নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিলেন সাকিব আল হাসান। তৃতীয় দিনের খেলায় এসে নামের পাশে আরও পাঁচ উইকেট যোগ করে বিদেশের মাটিতে বাংলাদেশিদের মধ্য সবচেয়ে ভালো বোলিং ফিগারের মালিক বনে যান তিনি।

প্রথম ইনিংসের উইকেট খরা কাটিয়ে ব্র্যাথওয়েটকে দিয়ে দ্বিতীয় ইনিংসে নিজের করা প্রথম ওভারেই উইকেট লাভ করা সাকিব, ব্যক্তিগত ১৭তম ওভারে এসে মিগুয়েল কামিন্সকে বোল্ড করে ১৮তম বারের মতো টেস্টের এক ইনিংসে পাঁচ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন। মাইলফলক ছোঁয়ার ৫ বল পর শ্যানন গ্যাব্রিয়েলকে আবারও বোল্ড করে নতুন রেকর্ড গড়েন।

এর আগে দিনের শুরুতে ১৩তম ওভারে এসে ডেভন স্মিথকে আউট করে দলকে ব্রেক-থ্রু এনে দেন বাঁহাতি এই স্পিনার। দ্বিতীয় উইকেট তুলে নেওয়ার পর আরও ভয়ঙ্কর রুপ ধারণ করতে থাকেন তিনি। একে-একে কেমো পল, কাইরন পাওয়েলদের সাজঘরের পথ ধরিয়ে উইন্ডিজের ব্যাটিং ধ্বসের সাথে ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশকে এনে দিতে থাকেন দলনেতা।

শেষ পর্যন্ত তারই অনবদ্য পারফরম্যান্সে প্রতিপক্ষকে কম রানে আটকে রাখতে সক্ষম হয় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ১৭ ওভার বল করে ৫ মেইডেনসহ মাত্র ৩৩ রান খরচায় নিজের থলেতে ৬ উইকেট জমা করেন সাকিব।

তার টেস্ট ক্যারিয়ারের ১৮তম পাঁচ উইকেট শিকারের দিন প্রতিপক্ষ শিবির দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়েছে মাত্র ১২৯ রানে। যার ফলে সিরিজ নির্ধারণী শেষ টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাতে বাংলাদেশের সামনে এখন লক্ষ্যমাত্রা ৩৩৫ রান।

বিদেশের মাটিতে বাংলাদেশি বোলারদের সেরা বোলিং ফিগার-

১৭-৫-৩৩-৬ সাকিব আল হাসান
১৯-১-৭১-৬ রবিউল ইসলাম
৩৫-১২-৮১-৬ মাঞ্জারুল ইসলাম রানা
২৮-৩-৯৬-৬ সাকিব আল হাসান
১৭.৪-৭-৩৬-৫ মোহাম্মদ রফিক

sentbe-top