cosmetics-ad

রুট-মরগানের ব্যাটিংয়ে ইংল্যান্ডের সিরিজ জয়

root-morgan

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড। মঙ্গলবার লিডসে সিরিজ নির্ধারণী ম্যাচে সফরকারীদের ৮ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

আগের দুই ম্যাচে দুই দলই একটি করে জয় পাওয়ায় এই ম্যাচ হয়ে যায় সিরিজ জয়ী নির্ধারণের মঞ্চ। সেই লড়াইয়ের শুরুতে টস জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। শুরুতেই ফর্মে থাকা ওপেনার রোহিত শর্মাকে হারিয়ে বড় ধাক্কা খায় ভারত। এরপর অবশ্য দলের হাল ধরেন আরেক ওপেনার শিখর ধাওয়ান ও ওয়ান ডাউনে নামা অধিনায়ক বিরাট কোহলি। ৪৪ রান করা ধাওয়ান সাজঘরে ফিরে যান অর্ধ-শতক না পাওয়ার আক্ষেপকে সঙ্গী করে।

তবে ফিফটি তুলে নেন কোহলি। আটটি চারের সহায়তায় ৭২ বলে ৭১ রান করে প্যাভিলিয়নের পথ ধরতে হয় ভারতীয় অধিনায়ককে। ধীরগতির ইনিংস খেললেও মহেন্দ্র সিং ধোনির ৪২ রানের ইনিংস দলকে দেয় সম্মানজনক সংগ্রহের পুঁজি। অন্যান্যদের মধ্যে শার্দূল ঠাকুর ২২ এবং দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া ও ভুবনেশ্বর কুমার প্রত্যেকে ২১ রান করেন। নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ দাঁড়ায় ২৫৬ রান।

kohliইনিংস জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনার ইঙ্গিত দিচ্ছিলেন ওপেনার জনি বেয়ারস্টো। তবে সাতটি চার হাঁকানোর পর ১৩ বলে ৩০ রান করে তিনি ফেরেন সাজঘরে। এর একটু পর তারই পথ ধরেন রানের সংখ্যক বলে ২৭ রান করা ওপেনার জেমস ভিন্স। শুরুতেই দুই ওপেনারকে হারানোর ধাক্কা ইংল্যান্ডকে অবশ্য খেতে হয়নি। আর তাতে মূল অবদান জো রুট ও অধিনায়ক ইয়ন মরগানের। এই দুজনের বীরোচিত ব্যাটিংয়ে ইংল্যান্ড ৩৩ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায়। রুট (১২০ বলে ১০০) শতকের দেখা পেলেও মরগান (১০৮ বলে ৮৮) অপরাজিত থাকেন মাইলফলকের খুব কাছে গিয়েও।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ২৫৬/৮ (৫০ ওভার); কোহলি ৭১, ধাওয়ান ৪৪; উইলি ৪০/৩, রশিদ ৪৯/৩
ইংল্যান্ড ২৬০/২ (৪৪.৩ ওভার); রুট ১০০*, মরগান ৮৮*; ঠাকুর ৫১/১
ফল: ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী।

এরপর স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। বার্মিংহামে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ১ আগস্ট। লন্ডনে ৯ আগস্ট শুরু হবে দ্বিতীয় টেস্ট। নটিংহামে তৃতীয় টেস্ট শুরু হবে ১৮ আগস্ট। সাউদাম্পটনে ৩০ আগস্ট শুরু হবে চতুর্থ টেস্ট এবং লন্ডনে ৭ সেপ্টেম্বর শুরু হবে পঞ্চম টেস্ট।