Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডেতে পাকিস্তানের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড

pakবুলাওয়েতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে জিম্বাবুইয়ান বোলারদের বলতে গেলে কাঁদিয়ে ছেড়েছেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ফাখর জামানের দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরিতে ১ উইকেটে ৩৯৯ রানের পাহাড়সমান পুঁজি গড়েছে পাকিস্তান। দেশের ওয়ানডে ইতিহাসে যেটি তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

এর আগে ওয়ানডেতে পাকিস্তানের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিল ৭ উইকেটে ৩৮৫ রানের। শ্রীলঙ্কার ডাম্বুলায় বাংলাদেশের বিপক্ষে ২০১০ সালে এই রান তুলেছিল তারা। এবার সেটিকে ছাড়িয়ে প্রথমবারের মতো চারশ করার সম্ভাবনা জেগেছিল চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ীদের। শেষ বলে মাত্র এক রান হওয়ায় ৩৯৯তেই থেমেছে সংগ্রহ।

পাকিস্তান এই পুঁজি পেয়েছে মূলত দুই ওপেনার ফাখর জামান আর ইমাম-উল-হকের অবিশ্বাস্য এক জুটিতে। উদ্বোধনী জুটিতেই ৩০৪ রান তুলে দেন এই যুগল। ইমাম-উল-হক আউট হন ১১৩ রানে। ১২২ বলের ইনিংসটি ৮ বাউন্ডারিতে সাজিয়েছিলেন তিনি।

তবে দেশের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেয়ার সুযোগটি হাতছাড়া করেননি ফাখর। ১৫৬ বলে ২৪ বাউন্ডারি আর ৬ ছক্কায় হার না মানা ২১০ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলেন এই ওপেনার। শেষদিকে আসিফ আলীর ২২ বলে ফিফটিতে পাকিস্তানের সংগ্রহ আকাশ ছুঁয়েছে। ডানহাতি এই ব্যাটসম্যান শেষবেলায় নেমে ৫ বাউন্ডারি আর ৩ ছক্কায় অপরাজিত ৫০ রান করেন।