sentbe-top

৬৫ বছর পর মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দিল উত্তর কোরিয়া

us-army-death-bodyকোরিয়া যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দিয়েছে উত্তর কোরিয়া। একটি বিমানে করে এসব সৈন্যদের দেহাবশেষ উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের একটি সেনা ঘাঁটিতে পাঠানো হয় বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। গেল জুনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের মধ্যকার বৈঠকে এ বিষয়ে একমত হয়েছিল দুই দেশ।

১৯৫০ সালের ২৫ জুন কোরিয়া যুদ্ধ শুরু হয়। শেষ হয় ১৯৫৩ সালের ২৭ জুলাই। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এ যুদ্ধ সংঘটিত হয়। উত্তর কোরিয়ার পক্ষে ছিল সোভিয়েত ইউনিয়ন আর অপরপক্ষে দক্ষিণ কোরিয়া পক্ষে ছিল যুক্তরাষ্ট্র। ২৭ জুলাই কোরিয়া যুদ্ধ বিরতির ৬৫তম বার্ষিকী।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার এ পদক্ষেপে যুক্তরাষ্ট্র উৎসাহিত হয়েছে এবং উভয় দেশের সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে এটি প্রেরণা হিসেবে কাজ করবে।

এসব সৈন্যদের দেহাবশেষ প্রথমে দক্ষিণ কোরিয়ায় মার্কিন বিমানঘাঁটি ওসানে রাখা হবে। পরে সেখান থেকে আনুষ্ঠানিকভাবে ১ আগস্ট এসব দেহাবশেষ যুক্তরাষ্ট্রে পাঠানো হবে। নিহত সেনাদের দেহাবশেষ ফেরত পাঠানোর বিষয়কে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে সর্বশেষ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

sentbe-top