Search
Close this search box.
Search
Close this search box.

আইটি সেক্টরে এক সাথে কাজ করবে বাংলাদেশ কোরিয়া

সিউল, ৩১ ডিসেম্বর ২০১৩:

তথ্য প্রযুক্তির অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য নতুন নতুন ক্ষেত্র তৈরিতে বাংলাদেশ-কোরিয়া আরও ঘনিষ্ঠ ভাবে কাজ করবে। এ লক্ষ্যে নতুন ক্ষেত্র উদ্ভাবনের জন্য দু-দেশ সম্মিলিত উদ্যোগ নেবে।

chardike-ad

image_70205_0মঙ্গলবার সকালে ‘কইকা’ (Korea International Co-operation Agency) কার্যালয়ে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করা হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান। এছাড়া কোরিয়ার আবাসিক প্রতিনিধি কিম গক হি, ডেপুটি আবাসিক প্রতিনিধি কিম জে হুন উপস্থিত ছিলেন।

বৈঠকে পৃথক সাইবার সিকিউরিটি এজেন্সি, আইসিটি অধিদপ্তরের ক্যাপাসিটি বিল্ডিং, কল সেন্টার স্থাপন, কোরিয়ান ভাষা শিক্ষার ভার্চুয়াল একাডেমিই-লানিং সেন্টার স্থাপন, ২০টি উপজেলায় রিসোর্স সেন্টার স্থাপন, টুডি, থ্রিডি স্পেশাল ইফেক্টস ল্যাব স্থাপনের বিষয়ে আলোচনা হয়।

এছাড়া যশোর হাই-টেক পার্কে হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি স্থাপনে বিনিয়োগ, নাটোরে ফ্রিল্যান্সার ইনস্টিটিউট স্থাপন, স্কিল স্ট্যান্ডারাইজেশ (লেভেল১-৫) এবং আইসিটি লার্নারসদের জন্য সার্টিফিকেট প্রদান প্রভৃতি বিষয় নিয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।