sentbe-top

অবশেষে উন্মোচন হলো অ্যান্ড্রয়েড পাই

android-pieঅবশেষে অবমুক্ত হলো গুগলের মোবাইল অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই। এটি অ্যান্ড্রয়েডের নবম সংস্করণ। আপাতত গুগল পিক্সেল, পিক্সেল এক্সএল, পিক্সেল ২ ও ২ এক্সএল এবং এসেনশিয়াল পিএইচ ১ ফোনের পাওয়া যাবে অ্যান্ড্রয়েড পাই।

অ্যান্ড্রয়েড পাইতে সবচেয়ে বেশি নজর দেয়া হয়েছে এআই ফিচারের দিকে। ব্যবহারকারী ফোনে কখন কোন সেটিংস ব্যবহার করেন, কোন অ্যাপের ওপর চাপ  বেশি পড়ে আর কখন সাধারণত চার্জ করেন সেটি খেয়াল করে ফোন সে অনুযায়ী প্রসেসিং ক্ষমতা এবং ব্যাটারি ব্যবহারের ভারসাম্য রাখবে।

sentbe-adআরেকটি বড় পরিবর্তন হলো অ্যান্ড্রয়েডের চিরচেনা নেভিগেশন বার বদলে যুক্ত করা হয়েছে জেসচার। ব্যাক, হোম বা অ্যাপ সুইচারে যেতে আগে যেখানে ছিল তিনটি ভিন্ন বাটন, সেখানে এখন থেকে ডিসপ্লেতে সোয়াইপ করে সেসব ফিচার ব্যবহার করা যাবে।

এ ছাড়া ‘ডিজিটাল ওয়েলবিং’ নামে একটি ড্যাশবোর্ড যুক্ত হয়েছে। এতে ব্যবহারকারী ফোনে কতটুকু সময় কাটাচ্ছেন, তার হিসাব দেখা যাবে। ‘অ্যাপ টাইমার’ নামে আরও একটি ফিচার যুক্ত করা হয়েছে, যেখানে অ্যাপ ব্যবহারের সময়সীমা ঠিক করে দেওয়া যাবে। সংস্করণটি সনি, শাওমি, এইচএমডি গ্লোবাল নকিয়া, অপো, ভিভো এবং ওয়ান প্লাস ফোনেও আপডেট পাওয়া যাবে। আপডেটটি বছরের শেষের মধ্যেই অন্যান্য নির্মাতাদের ফোনে পৌঁছে যেতে শুরু করবে।

sentbe-top