sentbe-top

৩৮ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন অ্যান্ডারসন

andersonইংল্যান্ডের টেস্ট দলে তিনিই এখন এক নাম্বার বোলার। শুধু কি এখন? জেমস অ্যান্ডারসন তো দেশটির ক্রিকেট ইতিহাসেরই সর্বকালের সেরা পেসারদের একজন। সর্বশেষ ভারতের বিপক্ষে লর্ডস টেস্টেও একাই নিয়েছেন ৯ উইকেট। এমন পারফরম্যান্সের পর র‍্যাংকিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট ছাড়িয়ে গেছেন ডানহাতি এই পেসার। ভেঙে দিয়েছেন ৩৮ বছরের ইংলিশ রেকর্ড।

ইংল্যান্ডের কোনো বোলার সর্বশেষ ৯০০ রেটিং পয়েন্ট পার করেছিলেন ১৯৮০ সালে। ইয়ান বোথাম দেখিয়েছিলেন এই কীর্তি। ৩৮ বছর পর সেই রেকর্ড ভাঙলেন অ্যান্ডারসন। লর্ডস টেস্টের পর তার রেটিং পয়েন্ট এখন ৯০৩।

৯০০ রেটিং পয়েন্ট ছাড়ানো ইংল্যান্ডের সপ্তম বোলার অ্যান্ডারসন। তার আগে দেশের হয়ে এই কীর্তি গড়েছেন সিডনি বার্নেস (৯৩২), জর্জ লম্যান (৯৩১), টনি লক (৯১২), ইয়ান বোথাম (৯১১), ডেরেক আন্ডারউড (৯০৭) এবং অ্যালেক বেডসার (৯০৩)।

শুধু এই কীর্তিই নয়, লর্ডস টেস্টে ইতিহাসের প্রথম পেস বোলার হিসেবে এই ভেন্যুতে ১০০ উইকেট নেয়ার মাইলফলক গড়েছেন অ্যান্ডারসন। ভারত-ইংল্যান্ড দ্বৈরথে তিনিই এখন সর্বোচ্চ উইকেটশিকারি। গত বছর ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট নেয়ার রেকর্ডও গড়েন অ্যান্ডারসন।

sentbe-top