sentbe-top

সৌম্যের ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয় পেল বাংলাদেশ

somyaসৌম্য সরকারের ব্যাটে রান নেই। এ নিয়ে মহাদুশ্চিন্তায় ভক্ত-সমর্থকরা। ওয়ানডে আর টেস্ট দলে জায়গা হারিয়েছেন অনেকটা সময় হয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে তাকে বলে কয়ে নিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু অধিনায়কের আস্থার প্রতিদান দিতে পারেননি মারকুটে এই ওপেনার। তিন ম্যাচেই হয়েছেন চরম ব্যর্থ।

সৌম্য কি তবে হারিয়ে গেলেন? তার ব্যাটে কি আর সেই পুরোনো রূপ দেখা যাবে না? প্রশ্নের জবাবটা পেতে বেশি অপেক্ষা করতে হলো না। আয়ারল্যান্ডে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ম্যাচ জেতানো এক ইনিংসই খেললেন বাঁহাতি এই ব্যাটিং জিনিয়াস। তার ৪১ বলে ৫৭ রানের ইনিংসে ভর করে ডাবলিনে সিরিজের প্রথম অনানুষ্ঠানিক টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৪ উইকেটে হারিয়েছে টাইগাররা।

টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারের মধ্যে সবকটি উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করেছিল আয়ারল্যান্ড ‘এ’ দল। দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন সিমি সিং। বাংলাদেশের শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম আর মোহাম্মদ সাইফউদ্দিন নেন ২টি করে উইকেট। একটি করে উইকেট নেন নাঈম হাসান আর আফিফ হোসেন।

১৫৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই ওপেনার জাকির হাসানকে হারিয়ে বসে বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে নাজমুল হাসান শান্তকে নিয়ে ৬২ রানের জুটি গড়েন সৌম্য সরকার। ২৩ বলে ৭ বাউন্ডারিতে ৩৮ রানের ঝড় তুলে শান্ত ফিরলে ভাঙে এই জুটিটি।

এরপর মোহাম্মদ মিঠুনকে নিয়ে ৪৬ রানের আরেকটি জুটি গড়েন সৌম্য। মিঠুন ৮ করে ফেরার পর সৌম্যও অল্প ব্যবধানে সাজঘরের পথ ধরেন। ৪১ বলে ৫৭ রানের ইনিংসে ৫টি চার আর ৩টি ছক্কা হাঁকান টাইগার ওপেনার। এরপর আল আমিনও (৫) রানআউটের কবলে পড়লে কিছুটা বিপদে পড়ে গিয়েছিল সফরকারিরা।

দলকে সেই বিপদ থেকে উদ্ধার করেন আফিফ হোসেন। ২১ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

sentbe-top