Search
Close this search box.
Search
Close this search box.

লাইফ সাপোর্টে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ি

atol-bihariভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ির অবস্থা সঙ্কটজনক। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
চিকিৎসক আরতি ভিজ সংবাদমাধ্যমকে বলেন, বিগত ৯ সপ্তাহ ধরে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী হাসপাতালে ভর্তি রয়েছেন। দুর্ভাগ্যজনকভাবে গত ২৪ ঘণ্টায় তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। অবস্থা বেশ সঙ্কটজনক। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

বাজপেয়ীর শারীরিক অবস্থার অবনতির খবর পেয়েই বুধবার সন্ধ্যায় হাসপাতালে ছুটে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজপেয়ীর শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেন তিনি। হাসপাতালে প্রায় ৫০ মিনিট সময় কাটান মোদি।

chardike-ad

এমস-এর পরিচালক ডা. রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে বাজপেয়ীর চিকিৎসা চলছে। নেফ্রোলজি, কার্ডিওলজি, গ্যাস্ট্রোএনটেরোলজি এবং পালমোনোলজি বিভাগের চিকিৎসকদের নিয়ে গঠিত একটি মেডিক্যাল টিম তার শারীরিক অবস্থা নজরে রাখছে।

মোদি ছাড়াও বাজপেয়ীকে দেখতে গেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিজেপি সভাপতি অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল, হর্ষ বর্ধন এবং বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি এবং স্মৃতি ইরানি। কিডনি, মূত্রনালী এবং বুকে সংক্রমণের জন্য গত ১১ জুন এমস-এ ভর্তি হন বাজপেয়ী। হাসপাতাল সূত্রে জানানো হয়, রুটিন চেকাপের জন্যই প্রাক্তন প্রধানমন্ত্রীকে ভর্তি করানো হয়েছে।

দীর্ঘদিন ধরেই বাজপেয়ীর একটি কিডনি অচল। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর থেকে তার স্মৃতিশক্তিও অনেকটাই লোপ পায়। ১৯৯৬, ১৯৯৮ এবং ১৯৯৯ সালে তিনবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অটলবিহারী বাজপেয়ী। প্রথম দফায় তেরো দিন, দ্বিতীয় দফায় তেরো মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব সামলেছেন তিনি।