sentbe-top

ইরফান নন, আসল রেকর্ড আরাফাত সানির

irfan-arafatক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) অবিশ্বাস্য বোলিং করেছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ ইরফান। টি-টোয়েন্টি ক্রিকেট যেখানে ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য আর বোলারদের জন্য বধ্যভূমি, সেখানে ৪ ওভার বল করে ৩টি মেডেন ওভার, মাত্র ১ রান খরচে ২ উইকেট তুলে নেওয়া যেকোনো বিচারেই অবিশ্বাস্য। এটি একটি দারুণ রেকর্ড সন্দেহ নেই।

তবে টি-টোয়েন্টিতে ইরফানের রেকর্ডটির আসল মালিক আদতে বাংলাদেশের স্পিনার আরাফাত সানি। প্রশ্ন উঠতে পারে তাহলে রেকর্ডে ইরফানের নাম এলো কেন? এই প্রশ্নের জবাব হচ্ছে, ইরফানের রেকর্ডটি ৪ ওভার বোলিংয়ে সবচেয়ে কম রান দেওয়ার। আর ওভারের হিসেবটা যদি কমানো হয় তাহলেই রেকর্ড সানির দখলে চলে যাবে।

সিপিএলে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে মোহাম্মদ ইরফান ৪ ওভারের কোটা পূরণ করে ১ রান খরচে ২ উইকেট পেয়েছেন। কিন্তু নূন্যতম ২ ওভার বল করে শূন্য রান খরচে ৩ উইকেট পাওয়া আরাফাত সানিই কৃপণ বোলিংয়ের রেকর্ডের মালিক।

২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুলনা টাইটানসের বিপক্ষে রংপুর রাইডার্সের হয়ে আরাফাত সানি ২ ওভার ৪ বল করে কোনো রান না দিয়েই ৩ উইকেট তুলে নিয়েছিলেন। তবে ৪ ওভার পূরণ করা হয়নি বলে ৪ ওভারের রেকর্ডটির মালিক ইরফানই।

sentbe-ad

তবে আরও আগে ২০০৭ সালে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে বার্ঘার রিক্রিয়েশন ক্লাবের বিপক্ষে চিলো মারিয়ানস ক্রিকেট ক্লাবের দেলেকা হাতিয়ারাচ্চি কনো রান না দিয়েই ৩ উইকেট পেয়েছিলেন। ৩ উইকেট পেতে মাত্র ৫ বল লেগেছিল তার। টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো বোলারের শূন্য রানে ৩ উইকেট পাওয়ার প্রথম ঘটনা।

শূন্য রানে ৩ উইকেট পাওয়ার দ্বিতীয় কীর্তি আরাফাত সানির। তবে টি-টোয়েন্টিতে দুই ওভারের বেশি বল করে কোনো রান না দিয়ে ৩ উইকেট নেওয়া প্রথম বোলার সানি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নূন্যতম ২ ওভার বল করে শূন্য রানে উইকেট পাওয়ার আর একটি নজির রয়েছে, ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে ২ ওভার বল করে দু’টি মেডেন আর এক উইকেট তুলে নিয়েছিলেন লঙ্কান পেসার নুয়ান কুলাসেকারা।

সৌজন্যে- বাংলানিউজ

sentbe-top