sentbe-top

সাউদাম্পটনেও ভারতের দাপট, ২৪৬ রানে অলআউট ইংল্যান্ড

india-englandসিরিজের প্রথম দুই টেস্ট হেরে কোণঠাসা হয়ে পড়েছিল ভারত। সেখান থেকে অনেকেই তাদের ভাগ্যে ৫-০’তে হোয়াইটওয়াশই দেখছিল। কিন্তু ট্রেন্ট ব্রিজে সিরিজের তৃতীয় ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন করে সফরকারীরা। স্বাগতিকদের হারিয়ে দেয় দাপটের সাথে।

ট্রেন্ট ব্রিজ টেস্টের সেই ধারাবাহিকতা ভারত বয়ে এনেছে সাউদাম্পটনে সিরিজের চতুর্থ টেস্টেও। সাউদাম্পটনে রোজ বোলে ম্যাচের প্রথম দিনে চালকের আসনে সফরকারীরাই। স্বাগতিকদের ২৪৬ রানে অলআউট করে দিয়ে দিনশেষে বিনা উইকেটে ১৯ রান করেছে তারা।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। স্কোরবোর্ডে মাত্র ৩৬ রান জমা হতেই সাজঘরে ফেরেন ৪ জন, ৬৯ রানে পঞ্চম ও ৮৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় স্বাগতিকরা।

সেখান থেকে তাদের উদ্ধারকর্তা হিসেবে আবির্ভুত হন মাত্র ৪র্থ টেস্ট খেলতে নামা স্যাম কুরান। তাকে যোগ্য সঙ্গ দেন মঈন আলী। সপ্তম উইকেটে দুজন মিলে যোগ করেন ৮১ রান। মঈন ফেরেন ৪০ রান করে। তবে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন কুরান।

দশম ব্যাটসম্যান হিসেবে কুরান যখন আউট হন, তখন প্রাথমিক ঝড়ের পরেও ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয় ২৪৬ রান। ভারতের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নেন জাসপ্রিত বুমরাহ। এছাড়া ২টি করে উইকেট নেন ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন।

দিনের শেষভাগে ব্যাট করতে নেমে বাকি থাকা ৪ ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দেন দুই ওপেনার লোকেশ রাহুল ও শিখর ধাওয়ান। দিনশেষে ভারতের সংগ্রহ ১৯ রান। রাহুল ১১ ও ধাওয়ান ৩ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামবেন।

sentbe-top