sentbe-top

বিশ্বে মহিলা পাইলটের সংখ্যায় শীর্ষে ভারত

india-female-pilotবিশ্বে মহিলা পাইলটের সংখ্যার দিক দিয়ে শীর্ষে রয়েছে ভারত। বিশেষ করে বেসমারিক বিমান চালকের ১২ শতাংশই ভারতীয় নারী। সেদিক থেকে অনেকটাই পিছিয়ে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়ার মত দেশগুলো। আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সোসাইটি অফ উইমেন এয়ারলাইন পাইলটস’ এ তথ্য জানিয়েছে। ধীরে ধীরে এখন এই পেশাতে মহিলাদের চাহিদা বাড়ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

বিশেষজ্ঞদের মতে, সমান অধিকারের যুগেও এখনও অনেকটা পিছিয়ে মহিলারা। কিন্তু নাম মাত্র কিছু পেশা রয়েছে, যেখানে নারী-পুরুষের কোনও রকম বেতন বৈষম্য নেই। তার মধ্য অন্যতম পেশা হল বিমান চালনা। এছাড়াও দেখা গেছে, আন্তর্জাতিক ফ্লাইটের বাইরে ভারতে মহিলা পাইলটদের সাধারণত রাতের ডিউটি দেওয়া হয় না বা এধরনের ডিউটির পড়লেও যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা করে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলো।

ফলে মহিলাদের অংশ গ্রহণের সংখ্যা বেড়েছে লক্ষ্যনীয় ভাবে। যেমন, ইন্ডিগোর মহিলার সংখ্যা বর্তমানে ৩৩০ জন। প্রায় ১৩ শতাংশ। আবার স্পাইসজেটেরও প্রায় ১২ শতাংশ মহিলা পাইলট। আগামি তিন বছরে সেটা ৩৩ শতাংশ গিয়ে দাঁড়াবে। যেই হারে প্রতিদিন বিমানযাত্রী সংখ্যা বাড়ছে, তাতে অদূর ভবিষ্যতে মহিলা পাইলটের চাহিদা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

sentbe-top