Search
Close this search box.
Search
Close this search box.

সনি পিকচার্স হ্যাকিংয়ে অভিযুক্ত পার্কের অস্তিত্ব নেই : উত্তর কোরিয়া

hyok২০১৪ সালে সনি পিকচার্স হ্যাকিংয়ের ঘটনায় অভিযুক্ত ব্যক্তি উত্তর কোরিয়ার নাগরিক নয় এবং তার কোনো অস্তিত্ব নেই বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। এ বিষয়ে উত্তর কোরিয়ার ওপর অভিযোগ তোলায় দ্বিপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে পিয়ংইয়ং।

গত ৬ সেপ্টেম্বর ২০১৪ সালের সনি পিকচার্স হ্যাকিংসহ বিশ্বব্যাপি বহুমুখী সাইবার হামলায় উত্তর কোরিয়ার নাগরিক পার্ক জিন হিয়ককে অভিযুক্ত করে মার্কিন বিচার বিভাগ। ক্ষতিকর সফটওয়ার ব্যবহার করে ২০১৭ সালে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসকে অচল করার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

chardike-ad

এছাড়া নিষিদ্ধ ব্যক্তির তালিকায় পার্ক জিন হিয়ক’র নাম অন্তর্ভূক্ত করে মার্কিন ট্রেজারি বিভাগ। লাজারস গ্রুপ নামে পরিচিত উত্তর কোরিয়ার সরকারি একটি হ্যাকিং দল ল্যাব ১১০-এর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তোলা হয় জিন হিয়কের বিরুদ্ধে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, অভিযুক্ত পার্ক জিন হিয়ক’র এ ঘটনাকে একটি দুষ্টচক্রের অপবাদ এবং মিথ্যা ও জালিয়াতিতে পূর্ণ প্রচারণা। এটা করা হয়েছে উত্তর কোরিয়াকে ছোট করার অভিপ্রায়ে।

সূত্র: বিবিসি