Search
Close this search box.
Search
Close this search box.

‘ঐতিহাসিক চুক্তি’ স্বাক্ষর করলেন মুন-কিম

moon-kimউত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে পারমাণবিক নিরস্ত্রিকরণ বিষয়ে এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পিয়ংইয়ংয়ে সফরে থাকা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন এবং উত্তরের কিম জং উনের মধ্যে স্বাক্ষরিত সুদূরপ্রসারী এ চুক্তি দুই কোরিয়ার সম্পর্কের মাইলফলক হয়ে থাকবে বলে মনে করা হচ্ছে। খবর বিবিসির।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন এক সংবাদ সম্মেলনে বলেন, দুই পক্ষই পারমাণবিক নিরস্ত্রিকরণের একটা পথ বের করার ব্যাপারে ঐক্যমতে পৌছেছে। কিম জং উন উত্তর কোরিয়ার একটি প্রধান ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র বন্ধ করার ব্যাপারে সম্মত হয়েছে বলেও জানান তিনি।

chardike-ad

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সামরিক শান্তি রক্ষায় এ উপদ্বীপকে আরো একধাপ এগিয়ে নেওয়ার পদক্ষেপ হিসেবে অভিহিত করেন এই চুক্তিকে। এসময় দু’দেশের নেতা কোরিয়া যুদ্ধের কারণে বিচ্ছিন্ন হওয়া পরিবারদের একত্র হওয়ার অনুমতি দেওয়া ব্যাপারে সম্মত হন। এছাড়া দেশ দুটির মধ্যে রেল যোগাযোগ স্থাপন এবং স্বাস্থ্য বিষয়ে একে অপরকে সহযোগিতা করার ব্যাপারেও পরিকল্পনা করেন তারা।

sentbe-adচুক্তি স্বাক্ষরের পর দক্ষিনের প্রেসিডেন্ট মুন বলেন, উত্তর কোরিয়া টোংচাংরি ক্ষেপণাস্ত্র পরিক্ষা এবং উৎক্ষেপণ কেন্দ্রটি স্থায়ীভাবে বন্ধ করার ব্যাপারে রাজি হয়েছে।

উত্তরের নেতা কিম জং উন বলেন, তিনি তার প্রতিবেশী দেশের নেতাকে প্রতিশ্রুতি দিয়েছেন যে আগামীতে দক্ষিণ কোরিয়া সফরে যাবেন।

এছাড়াও দু’দেশের মধ্যে সামরিক উদ্বেগ কমাতে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং উত্তর কোরিয়ার সেনাপ্রধানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয় এ সফরে।