Search
Close this search box.
Search
Close this search box.

রাতে স্মার্টফোন ব্যবহার পরের দিন ক্লান্তি বাড়ায়

সিউল, ২৭ জানুয়ারি ২০১৪:

রাতে অতিমাত্রায় স্মার্টফোনের ব্যবহার পরের দিন ক্লান্তি বাড়ায়। মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি তাদের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানান। খবর ইয়াহুর। গ্রাহকরা সাধারণত স্মার্টফোন ব্যবহারের জন্য রাতের সময়টিকেই বেছে নেন। কারণ সারা দিন ব্যস্ত থাকার পর রাতই একটা সময় যখন গ্রাহকরা নিশ্চিন্তে কিছুক্ষণ স্মার্টফোনে সময় অতিবাহিত করার সুযোগ পান। কিন্তু রাতে অতিমাত্রায় স্মার্টফোনের ব্যবহার পরের দিনের ক্লান্তির কারণ হয়ে দাঁড়ায়। মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮২ জন ব্যবস্থাপক ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ১৬১ জন কর্মীর ওপর এক জরিপ চালিয়ে এ তথ্য প্রকাশ করেন।

chardike-ad

smartphonesজরিপে দেখা যায়, যেসব গ্রাহক রাত ৯টার পর স্মার্টফোন ব্যবহার করেন, তাদের জন্য পরের সকাল তুলনামূলক ক্লান্তির হয়। আর যারা এর আগেই স্মার্টফোনের কাজ সেরে নেন বা কম হারে স্মার্টফোন ব্যবহার করেন, তাদের পরের দিনের সকালটি হয় তুলনামূলক প্রাণবন্ত। বিশ্লেষকদের মতে, গ্রাহকরা সারা দিনের ক্লান্তি দূর করার জন্য রাতে স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে আনন্দ উপভোগ করেন। কিন্তু রাতের এ আনন্দ পরের দিনের ক্লান্তিতে পরিণত হচ্ছে। এর ফলে গ্রাহকরা কর্মক্ষেত্রে বিবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

স্মার্টফোন এমন একটি যন্ত্র, যা গ্রাহকদের আকৃষ্ট করতে বাধ্য। কোনো গ্রাহক স্মার্টফোন ব্যবহার শুরু করলে মন্ত্রমুগ্ধের মতো তিনি তা ব্যবহার করেই যান। এ কারণে রাতে অল্প সময়ের জন্য স্মার্টফোন ব্যবহার করতে চাইলে আদৌতে তা সম্ভব হয় না। এ বিষয়ে মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাসেল জনসন বলেন, ‘স্মার্টফোন এমনভাবে নকশা করা হয়, যাতে গ্রাহকরা এর প্রতি মনোনিবেশ করতে বাধ্য হন। ফলে গ্রাহকরা যখনই স্মার্টফোন ব্যবহার শুরু করেন, তখন খুব সহজে এ প্রযুক্তি পণ্য থেকে মুখ ফেরানো সম্ভব হয় না।’

মানুষের ঘুমের জন্য শরীরে এক ধরনের বিশেষ হরমন নিঃসৃত হয়। কিন্তু স্মার্টফোনের পর্দা থেকে এমন এক ধরনের নীল রশ্মি নির্গত হয়, যা এ হরমনের সাধারণ নিঃসরণকে বাধাগ্রস্ত করে। মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ নীল রশ্মিকেই ঘুম না হওয়ার কারণ হিসেবে উল্লেখ করেন।

বিশ্লেষকদের মতে, রাতে স্মার্টফোন ব্যবহারের নেতিবাচক দিক গ্রাহকরা খুব ধীরে টের পান। অনেকে রাতে স্মার্টফোন ব্যবহারের পর পরের দিনের ক্লান্তির কারণও জানেন না। কিন্তু রাতে নিয়মিত স্মার্টফোন ব্যবহার করলে তা দীর্ঘ মেয়াদে গ্রাহকদের কর্মক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ কারণে জনসন গ্রাহকদের রাতে খুব বেশি স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দেন। যখনই সময় পাওয়া যায় ঘুমিয়ে নেয়ার জন্যও বলেন জনসন। এতে গ্রাহকদের কর্মজীবন অনেকটাই প্রাণবন্ত হবে। সূত্রঃ বণিকবার্তা।