cosmetics-ad

বার্ড ফ্লু ঠেকাতে দ. কোরিয়ায় পোল্ট্রি ফার্মের কার্যক্রমে নিষেধাজ্ঞা

সিউল, ২৭ জানুয়ারি ২০১৪:

দক্ষিণ কোরিয়ায় বার্ড ফ্লুর বিস্তার ঠেকাতে তিনটি প্রদেশে সব ধরণের হাঁস-মুরগি পরিবহন ও বিক্রি এবং পোল্ট্রি শিল্পের সঙ্গে জড়িত লোকজন ও যানবাহন চলাচলের ওপর ১২ ঘন্টার নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। স্থানীয় সময় সোমবার ভোর ছয়টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। খবর এএফপির।

images

এর আগে গত ১৬ জানুয়ারি সিউলের তিনশ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গোচেং শহরের একটি হাঁসের খামারে প্রথম বার্ড ফ্লু শনাক্ত হওয়ার পর এরই মধ্যে ৬ লাখ ৪০ হাজারেরও বেশি হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছে। এছাড়া বার্ড ফ্লুতে আক্রান্ত আরো ৮ লাখ ১০ হাজার হাঁস-মুরগি নিধনের জন্য আলাদা করে রাখা হয়েছে।

এছাড়া আরো ১৭টি খামারে বার্ড ফ্লু শণাক্ত করা হয়েছে এবং ২২ টি খামারে বার্ড ফ্লু হয়েছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

গেইওনগি এবং দক্ষিণ ও উত্তর চুংচেয়ং প্রদেশের পোল্ট্রি খামারি এবং পশু চিকিত্সকসহ এই শিল্পের সঙ্গে জড়িত লোকজন ও যানবাহনের ক্ষেত্রে সোমবার সকাল ৬ টা থেকে পরবর্তী ১২ ঘন্টা চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ সময় স্থানীয় কর্মকর্তারা এসব অঞ্চলের সকল খামারে বার্ড ফ্লু নিরোধক কার্যক্রম খতিয়ে দেখবেন।

উল্লেখ্য, ২০১১ সালের পর এই প্রথম দেশটিতে বার্ড ফ্লুর সংক্রমণ ঘটেছে। ওই বছর ২৮০টি খামারের ৬০ লাখ হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছিল।