খুব শিগগিরই দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন কিম

kim-moonখুব শিগগিরই দক্ষিণ কোরিয়ায় সফরে যাচ্ছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন বৃহস্পতিবার এক ঘোষণায় এ কথা জানিয়েছেন।

এর আগে গত সেপ্টেম্বরে পিয়ংইয়ংয়ে তৃতীয়বারের মতো সাক্ষাত করেন কিম এবং মুন। সে সময়ই অদূর ভবিষ্যতে কিম সিউল সফর করবেন বলে জানানো হয়। তবে ঠিক কবে নাগাদ তিনি সিওলে যাচ্ছেন সে বিষয়টি নিশ্চিত করা হয়নি। এক বিবৃতিতে মুন বলেছেন, এ বছরই সিওলে সফর করতে পারেন কিম।

মুন বলেন, চেয়ারম্যান কিমের রাশিয়া সফর এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উত্তর কোরিয়া সফর খুব শিগগিরই হবে। একই সঙ্গে তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং কিম জং উনের মধ্যে সাক্ষাতের সম্ভাবনা তৈরি হয়েছে বলেও উল্লেখ করেন।

মুন একই সঙ্গে জানিয়েছেন, আমাদের চোখের সামনেই ট্রাম্প এবং কিমের দ্বিতীয় বৈঠকটি অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এখন দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্র পরমাণু নিরস্ত্রিকরণ সম্পূর্ণভাবে অর্জন করবে এবং কোরীয় দ্বীপে শান্তি নিশ্চিত হবে।

অপরদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, সামনের বছরই ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা যাচ্ছে।