cosmetics-ad

বিমান উড্ডয়নের আগে মদ্যপ অবস্থায় ধরা পড়লেন এয়ার ইন্ডিয়ার পাইলট

air-india

বিমান উড্ডয়নের ঠিক আগ মুহূর্তে পাইলট মদ্যপ অবস্থায় ধরা পড়লেন। ফলে বিমানটি উড্ডয়নে বিলম্বিত হয় এক ঘণ্টার মতো। ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ১১ নভেম্বর, রবিবার ভারতের দিল্লি বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে এয়ার ইন্ডিয়ার বিমানের এক ফ্লাইটে ঘটনাটি ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার এআই-১১১ বিমানটি ছাড়ার আগে ধরা পড়ে যে, বিমানচালক মদ্যপ। পরপর দুই বার ব্রেথ অ্যানালাইজার টেস্টে অকৃতকার্য হন পাইলট অরবিন্দ কাঠপালিয়া।

মেডিকেল অফিসার জানান, অরবিন্দ কাঠপালিয়া বিমান চালানোর জন্য ফিট নন। আর ওই ফ্লাইটের জন্য তাই বিকল্প পাইলটের প্রয়োজন। বিকল্প পাইলট পেতে সময় লেগে যায় পুরো এক ঘণ্টা। আর ততক্ষণ যাত্রীদের বসে থাকতে হয়। অসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (ডিজিসিএ) নিয়ম অনুযায়ী, বিমান উড়ানোর ১২ ঘণ্টা আগে থেকে পাইলট ও ক্রুদের অ্যালকোহল নেওয়া নিষিদ্ধ।

এর আগেও একবার বিমান চালানোর আগে পাইলট কাঠপালিয়াকে মদ্যপ অবস্থায় পাওয়া যায়। তখন তাকে তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়। আজ ১২ নভেম্বর তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ডিজিসিএ।

সৌজন্যে- প্রিয় ডট কম