sentbe-top

মনোনয়ন দৌড়ে মালয়েশিয়া প্রবাসীরাও

malaysiaএকাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। এই আনন্দে পিছিয়ে নেই মালয়েশিয়া প্রবাসীরাও। ইতোমধ্যে নিজ নিজ এলাকায় অবস্থান করছেন রেমিটেন্স যোদ্ধারা। কেউবা মালয়েশিয়া থেকেও নিজ এলাকার সমর্থকদের দিয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টিকিটে নির্বাচনে অংশ নিতে পিরোজপুর-৩ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনে মনোনয়ন সংগ্রহ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সদস্য ও মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি এমআর জামিল হোসাইন।

এ ছাড়া কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসন থেকে বাংলাদেশি গার্মেন্ট ট্রেড অ্যাসোসিয়েশন ইন মালয়েশিয়ার (বিজিটিএএম) সভাপতি মার্শাল পাভেল, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে বাংলাদেশ ছাত্রলীগ মালয়েশিয়া শাখার প্রতিষ্ঠাতা সভাপতি আখতার উদ্দীন মাহমুদ পারভেজ।

এ ব্যাপারে মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামালের কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, মনোনয়ন চাওয়া দোষের কিছু না। যে কেউ চাইতে পারে। দেওয়া না দেয়া নির্ভর করে দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার ওপর।

তিনি বলেন, আমরা মুজিব আদর্শের সৈনিক জননেত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষে কাজ করব। আমি চাই ঐক্যবদ্ধ নৌকার জয়। প্রধানমন্ত্রীর জয়ে তিনি প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান।

অন্যদিকে, দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির টিকিটে নির্বাচনে অংশ নিতে ঢাকা ১৫ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মাহবুব আলম শাহ, টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে মনোনয়ন সংগ্রহ করেছেন দলটির মালয়েশিয়া শাখার সভাপতি প্রকৌশলী বাদলুর রহমান খান বাদল।

চাঁদপুর-১ (কচুয়া) আসন থেকে কেন্দ্রীয় বিএনপির সদস্য ও মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন, ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে মনোনয়ন সংগ্রহ করেছেন মালয়েশিয়া বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক মামুন বিন আব্দুল মান্নান, ফেনী-৩ (দাগনভূঞা-সোনাগাজী) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ফেনী সমিতি মালয়েশিয়ার সভাপতি পেয়ার আহমদ আকাশ, ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠাঁলিয়া) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে অধ্যয়নরত পোস্ট গ্রাজুয়েট শিক্ষার্থীদের সংগঠন পিজিএসএস নির্বাচিত সভাপতি মুহাম্মদ ফয়জুল হক।

এদিকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষের পক্ষে প্রচার চালাতে কয়েক হাজার প্রবাসীকে দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে মালয়েশিয়া বিএনপি। সম্প্রতি মালয়েশিয়া বিএনপির কার্যকরী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

মালয়েশিয়া বিএনপির নীতি-নির্ধারকরা জানান, নির্বাচন উপলক্ষে মালয়েশিয়া থেকে কয়েক হাজার প্রবাসী দেশে গিয়ে ধানের শীষের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেবেন। আসন্ন নির্বাচনে বিএনপিকে জয়যুক্ত করার জন্য কুয়ালালামপুর, পেনাং, জোহরবারু, কেমরুন হাইল্যান্ড, মালাক্কা ও পাহাংসহ বিভিন্ন প্রদেশ থেকে প্রবাসীরা বাংলাদেশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top