Search
Close this search box.
Search
Close this search box.

গণভোটে সমলিঙ্গের বিয়ে প্রত্যাখ্যান করল তাইওয়ান

taiwanগণভোটে সমলিঙ্গের বিয়ে প্রত্যাখ্যান করেছে তাইওয়ান। দেশটিতে ২০১৭ সালে সমলিঙ্গের বিয়ের প্রতি রুল জারি করেছিল হাইকোর্ট। ওই সময় হাইকোর্ট সমলিঙ্গের বিয়ের জন্য আইন সংশোধন কিংবা নতুন আইন পাশ করতেও সংসদকে দুই বছর সময় বেঁধে দেয়। এর প্রেক্ষিতে এই গণভোটের আয়োজন করা হয়। তবে হাইকোর্টের রুল সত্ত্বেও তাইওয়ানের বেশিরভাগ লোক সমলিঙ্গের বিয়ের বিরোধিতা করে ভোট দেন।

সমলিঙ্গের বিয়ে নিয়ে গণভোটে প্রশ্ন ছিল- ‘তাইওয়ানের বেসামরিক আইনে বিয়ে কি একজন নারী ও পুরুষের মধ্যে মিলন হিসেবে আখ্যায়িত হবে কি না?’ তাইওয়ানের অধিকাংশ লোক এর পক্ষে ভোট দিয়েছেন।

chardike-ad

শনিবার এই গণভোট আয়োজন করা হয়েছিল। গণভোটের রায় আর হাইকোর্টের রুল এখন সাংঘর্ষিক হয়ে গেল। ফলে এখন সংসদ কী করবে সেটিই দেখার বিষয়। ধারণা করা হচ্ছে, সংসদ দুটির সামঞ্জস্য করে আইন করবে।

এদিকে, গণভোটের পর তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তার দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন। তবে স্থানীয় সরকার নির্বাচনে পরাজয়ের কারণে তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন।

ইং-ওয়েনের দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) ২০১৪ সালে যে ১৩টি শহর ও কাউন্টিতে জয় পেয়েছিল সাম্প্রতিক স্থানীয় নির্বাচনে তার অর্ধেকের বেশিতে হেরে গেছে।

২০১৬ সালে ক্ষমতায় আসেন ইং-ওয়েন। তিনি ক্ষমতায় আসার পর থেকে চীনের সাথে তাইওয়ানের সম্পর্ক খারাপ হয়। বেইজিং তার সাথে কোনো চুক্তি করতে অস্বীকৃতি জানায়, কারণ ইং-ওয়েন ১৯৯২ সালে চীনের সাথে করা একটি সমঝোতা মেনে নিতে অস্বীকৃতি জানান। ওই সমঝোতা অনুসারে, তাইওয়ান চীনের একটি অংশ হিসেবে বিবেচিত হবে।

তথ্য : বিবিসি