Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশসহ ১৮০দেশের জন্য ‘অন এ্যারাইভাল’ ভিসা ভারতের

সিউল, ৩ ফেব্রুয়ারী, ২০১৪:

বাংলাদেশসহ বিশ্বের ১৮০ দেশের জন্য ‘অন এ্যারাইভাল’ ভিসা চালু করতে যাচ্ছে। খুব শিগগিরই ভারত ভ্রমণেচ্ছু/ পর্যটকদের জন্য এ ভিসা চালু করা হবে বলে ভারতের সরকারি সূত্রে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ভারতীয় কর্তৃপক্ষ এ ক্ষেত্রে অস্ট্রেলিয়ার অনুরূপ পদ্ধতি অনুসরণ করতে পারে। তবে নিরাপত্তাগত কারণে পাকিস্তান এই ভিসা সুবিধার অন্তর্ভুক্ত হবে না।

chardike-ad

다운로드 (2)ভারতের প্রভাবশালী পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রতিবেদনে বলা হয়েছে, তুন ‘অন এ্যারাইভাল’ ভিসা প্রাপ্তির জন্য কোনো লিখিত আবেদন করতে হবে না বা বিভিন্ন দেশে ভারতীয় দূতাবাস বা হাইকমিশনে যেতে হবে না। বিভিন্ন তথ্য অবগত করাসহ ‘অনলাইনে’ নির্দিষ্ট ফরম পূরণ করলে ভারতীয় কর্তৃপক্ষ ভিসার আবেদন ইতিবাচক বিবেচনা সাপেক্ষে দুই থেকে তিনদিনের মধ্যে আবেদনকারীদের ফিরতি চিঠি দিবেন। পরবর্তীতে ওই চিঠির প্রিন্ট করা কপি নিয়ে ভারতীয় ইমিগ্রেশন বা বিমানবন্দরে গেলে যাচাই বাছাই সাপেক্ষে ‘অন এ্যারাইভাল’ ভিসা ইস্যু করা হবে।

ইতোমধ্যে ভারতের সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থা ও দপ্তরসমূহ এ ব্যাপারে ইতিবাচক মতামত জানিয়েছে। বিষয়টি নিয়ে এ সপ্তাহেই ভারতের পরিকল্পনা কমিশন বৈঠক আহবান করেছে। খুব শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতীয় কর্র্তৃপক্ষ।