বৃষ্টিতে জেঁকে বসছে শীত, আরও বাড়বে

coldপৌষের শুরুতেই বৃষ্টিতে জেঁকে বসছে শীত। বইছে কনকনে ঠাণ্ডা বাতাস। গত দুই দিন ধরেই সারাদিনই আকাশ ছিল মেঘাচ্ছন্ন। অধিকাংশ স্থানে সূর্যের দেখা না মেলায় শীত বেশি অনুভূত হয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা কমে শীত আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বুধবার থেকে বৃষ্টি কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ আয়শা খাতুন জানান, আগামীকাল থেকে বৃষ্টি কমে যাবে, পাশাপাশি রাতের তাপমাত্রা ক্রমেই কমতে থাকবে। তিনি বলেন, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘ফেথাই’ ভারতের অন্ধ্র উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি অন্ধ্রপ্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশের প্রায় সব জায়গায় হালকা বৃষ্টি হচ্ছে।