Search
Close this search box.
Search
Close this search box.

‘আমিরাতে শ্রম ভিসা ছাড়া সব ভিসা চালু’

সিউল, ১১ ফেব্রুয়ারি, ২০১৪:

বাংলাদেশিদের জন্য অন্যতম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাতে ২০১২ সালের আগস্ট মাস থেকে শ্রমিক ভিসা বন্ধ থাকলেও আরটিএ, নারী গৃহকর্মী ভিসা, ফ্রি-জোন ও ভ্রমণ ভিসা চালু রয়েছে।

chardike-ad

সংযুক্ত আরব আমিরাত সব ধরনের ভিসা বন্ধ করে দিয়েছে- এমন গুজব সম্পর্কে জানার জন্য দুবাই ও উত্তর আমিরাতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এই তথ্য জানান।

দুবাইয়ের ভিসা বর্তমানে পুরোপুরি বন্ধ নেই। দুবাই কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) এ কে এম মিজানুর রহমান বলেন, “অবশ্যই ভিসা বন্ধ নয়। আমি গত মঙ্গলবারও অনেক ভিসা সত্যায়িত করেছি।”

UAEশ্রম মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যেসব ভিসা ইস্যু করতে হয় শুধু সে সব ভিসা দেয়া স্থগিত রাখা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, “ফ্রি-জোনে যেসব কোম্পানি আছে শ্রম মন্ত্রণালয়ের অনুমতি না লাগায় তাদের ভিসাগুলো অহরহ পাচ্ছি। দুবাই আরটিএ ভিসা, গভমেন্ট অব দুবাই, গভমেন্ট অব রাস-আল-খাইমা, গভমেন্ট অব ফুজিরাহর ভিসাগুলোও আমরা পাচ্ছি এবং নারী গৃহকর্মীর ভিসা বরাবরই খোলা রয়েছে। বরং ইদানিং এসব ভিসা আরো বাড়ছে।”

এছাড়া ট্রানজিট ভিসা ও ভিজিট ভিসাও সংযুক্ত আরব আমিরাত দিচ্ছে বলেও জানান তিনি।

সম্প্রতি শারজাহতে তিন বাংলাদেশী খুন হওয়ার ঘটনাটি শ্রম ভিসা খোলার রাস্তায় নতুন করে বাধা সৃষ্টি করেছে বলে মন্তব্য করে তিনি জানান, গত বছর আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে সাড়ে ১৪ হাজার লোক ভিসা নিয়ে বৈধভাবেই আমিরাতে এসেছেন। তাই ভিসা পুরোপুরি বন্ধের খবর মোটেও সত্য নয়।